খবরা-খবর
ডেলিভারি বয়দের ওপর কোম্পানির নতুন আঘাত
delivery-boy

ব্লিঙ্কইট কোম্পানির নাকি মুনাফা হচ্ছে না! তাই গরম পড়তেই উত্তর কলকাতার কলকাতায় ডেলিভারি বয়দের কমিশন ডেলিভারি প্রতি ২৫ টাকা থেকে কমিয়ে করে দেওয়া হয়েছে ১৫ টাকা। কিন্তু ওদের পেট কী ভাবে চলবে? তাই চিনার পার্কের হাবে কর্মরত নিউটাউন, কেষ্টপুরের ডেলিভারি বয়রা স্ট্রাইক করেছে। আর তাতেই ক্ষুব্ধ হয়ে ব্লিঙ্কইট কোম্পানি প্রায় ২০০ কর্মীকে বসিয়ে দিয়েছে! বলা যায় ছাঁটাই করেছে। এবার সরাসরি তাদের পেটে আঘাত।

কর্মীদের এই আন্দোলনের সমর্থনে এগিয়ে এসেছে অন্য এলাকার ডেলিভারি বয়রা। তারা দাবি তুলেছে, বসিয়ে দেওয়া কর্মীদের অবিলম্বে নিয়োগ করতে হবে। কিন্তু কোম্পানি বলছে ওরা ২৫ টাকার আইডি সিস্টেম থেকে বেরিয়ে গিয়েছে। এখন নতুন চুক্তি করতে হবে ১৫ টাকায় ডেলিভারি। রাজি আছে? আর যদি একান্তই ২৫ টাকাই পেতে হয় তাহলে এই গরমে বাইক চালিয়ে অনেক দূরে ডেলিভারি করতে হবে।

কিন্তু দিন রাত ছুটে বেড়ানো আধুনিক এই রানাররা জানেন, দূরের ডেলিভারি মানেই দিনের টার্গেট পূরণ করতে না পারা। ফলে কাটা যাবে কমিশন। হাতে কিছুই থাকবে না!

চাকরি নেই। বেকারত্বের তীব্র জ্বালা। তাই কম মজুরিতে জীবনের ঝুঁকি নিয়ে উদয়াস্ত পরিশ্রমে বাধ্য হয় এইসব ডেলিভারি বয়রা। সেখানেও আজ নামছে নিত্যনতুন আঘাত। সরকারি হস্তক্ষেপ দরকার। আর দরকার এই নতুন বিকশিত ক্ষেত্রটিতে জোরদার ট্রেড ইউনিয়ন ও শ্রমিক আন্দোলন। ডেলিভারি বয়রাও বুঝতে পারছেন এছাড়া পথ নেই। নতুন ক্ষেত্রে নতুন ধরনের শ্রমিক আন্দোলন বিকাশের পরিসর তৈরি হচ্ছে।

খণ্ড-30
সংখ্যা-10