নদীয়ার সোনাতলায় অনুষ্ঠিত হল নওপাড়া অঞ্চল যুব সম্মেলন
naopara-region-youth-conference

যুবক ইউসুফ মোল্লা শহীদ হয়েছিল এই নওপাড়া অঞ্চলে, জমির অধিকার রক্ষা আন্দোলনের ময়দানে। তাঁর প্রতি এবং অন্যান্য সমস্ত শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সংগঠিত হলো নওপাড়া আঞ্চলিক যুব সম্মেলন, গত ৩০ মার্চ সোনাতলা পূর্বপাড়া জয় গড়াইয়ের মোড়ে।

“কিছু নতুন মুখ আজকের এই সম্মেলনে দেখা যাচ্ছে। আরও নতুন শক্তিকে সামনে নিয়ে আসতে হবে” সম্মেলনে বললেন, সোনাতলার যুব কর্মী হজরত। খুবই উৎসাহের সাথে তিনি এ কথা বলেন। গোটা অঞ্চলের শতাধিক যুব ও পার্টি কর্মীর উপস্থিতিতে যুব সম্মেলন হয়ে ওঠেছিল খুবই প্রাণবন্ত!

লড়াকু মেজাজে এলাকার গণআন্দোলনের সংগঠক আনসারুল হক বলেন, “সারা রাজ্য জুড়ে এবং এই এলাকায় তৃণমূল যে সীমাহীন দুর্নীতি করেছে তার খবরাখবর মানুষের কাছে পরিষ্কার! এর প্রতিবাদে আমরা ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ালে দুর্নীতিগ্রস্ত শাসক দলের পান্ডারা সামনে দাঁড়াতে পারবে না। তিনি আরও বলেন, ৭০ দশকে দলে দলে ছাত্র-যুবরা কংগ্রেসী শাসনের অত্যাচারকে মোকাবিলা করে নকশালবাড়ি আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিল। এই এলাকাতেও বহু যুবশক্তি এগিয়ে এসেছিল, লড়াইয়ের ময়দানে অনেকে শহীদের মৃত্যু বরণ করেছেন। হাজার হাজার বিঘা জমি গরিব মানুষের মধ্যে বিলিবণ্টন করা হয়েছে। আজকের দিনেও লড়াইয়ের সেই মানসিকতা নতুন করে গড়ে তুলতে হবে।

এছাড়া যুব সম্মেলনে বক্তব্য রাখেন আরওয়াইএ রাজ্য নেতা সজল দে, রণজয় সেনগুপ্ত, অমিত মন্ডল, সন্তু ভট্টাচার্য, আব্বাস সেখ, ছাত্র নেতা ঋতম মাজি প্রমূখ।

সম্মেলন থেকে ২৫ জনের এক আঞ্চলিক কমিটি গঠন করা হয়। আব্বাস সেখ সম্পাদক ও ঝন্টু হাজরা সভাপতি নির্বাচিত হয়। শেষে শতাধিক কর্মীর এক দৃপ্ত মিছিল গ্রাম পরিক্রমা করে সোনাতলা মোড়ে এসে শেষ হয়। সেখানে আয়োজিত প্রচারসভায় বক্তব্য রাখেন পার্টি ও যুব নেতৃবৃন্দ।

বিপ্লবী যুব সংগঠন এবং সিপিআই(এমএল)-এর উদ্যোগে ২০১৬ সাল থেকে নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন চলছে। এই প্রক্রিয়ায় পরবর্তীকালে ছাত্র-যুব অধিকার মঞ্চ গড়ে ওঠে। দীর্ঘ ৭৫০ দিন ধরে শীত-গ্রীষ্ম-বর্ষা উপেক্ষা করে সরকারের দমন পীড়ন সবকিছু মোকাবিলা করে আন্দোলন চলছে, যাতে যুক্ত রয়েছেন গরিব ঘরের ছেলেমেয়েরা। এই আন্দোলন হয়েছে বলেই আজ তৃণমূলের দুর্নীতি এতটা খোলাখুলি মানুষের কাছে উঠে এসেছে।

আগামী পঞ্চায়েত নির্বাচনের রাজনৈতিক সংগ্রামে যুব কর্মীদের সামিল হওয়ার আহ্বান জানিয়ে কর্মসূচি শেষ হয়। সিপিআই(এমএল)’র পক্ষ থেকে বক্তব্য রাখেন লোকাল সম্পাদক ঠান্ডু সেখ, জেলা সম্পাদক জয়তু দেশমুখ সহ অন্যান্যরা।

খণ্ড-30
সংখ্যা-9