নয়া পেনশন নীতির বিরুদ্ধে রেলওয়ে মজদুর ইউনিয়নের কনভেনশন
railway-labor

এআইসিসিটিইউ অনুমোদিত ‘সাউথ ইস্টার্ন রেলওয়ে মজদুর ইউনিয়ন’ নয়া পেনশন নীতি (এনপিএস)-এর বিরুদ্ধে একটি কনভেনশন সংগঠিত করে গত ৫ এপ্রিল টিকিয়াপাড়া রেলওয়ে ইনস্টিটিউট হলে। কনভেনশনে ‘ইন্ডিয়ন রেলওয়ে এম্প্লয়িজ ফেডারেশন’-এর সাধারণ সম্পাদক কমরেড সর্বজিত সিং ও ‘ফ্রন্ট এগেনস্ট এনপিএস ইন রেলওয়ে’-এর সভাপতি কমরেড অমৃক সিং উপস্থিত ছিলেন। মোট ১৫০ জন রেলশ্রমিক, যার সংখ্যাগরিষ্ঠ অংশ এনপিএস আওতাভুক্ত, কনভেনশনে অংশগ্রহণ করেন।

সভার শুরুতে রক্ত পতাকা উত্তোলন করেন কমরেড সর্বজিত সিং। একে একে উপস্থিত সকল প্রতিনিধি শহীদ বেদীতে মাল্যার্পণ করেন। শহীদ স্মরণ অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউনিয়নের হাওড়া শাখার সম্পাদক কমরেড অপু ঘোষ।

টিকিয়াপাড়া কার শেডে কর্মরতা মহিলা শ্রমিক ও মজদুর ইউনিয়নের সদস্যা সঞ্চিতা চন্দ ও রেখা বিশ্বাস গণসঙ্গীত পরিবেশন করেন। ফেডারেশনের সাম্মানিক সভাপতি কমরেড রবি সেন প্রদীপ জ্বালিয়ে কনভেনশনের সূচনা করেন।

কনভেনশনে উদ্বোধনী ভাষণ দেন মজদুর ইউনিয়নের সভাপতি, প্রবীন রেল শ্রমিক নেতা এন এন ব্যানার্জী। তিনি তাঁর বক্তব্যে রেল শ্রমিকের উপর ফ্যাসিবাদী হামলার বিবরণ দেন। তিনি এনপিএস সংশোধন করে রেল শ্রমিকের বিক্ষোভ প্রশমিত করার চক্রান্তের বিরুদ্ধে ও ওপিএস চালু করার লড়াই এগিয়ে নিয়ে যেতে ঐক্যবদ্ধ হবার আহ্বান রাখেন। কমরেড সর্বজিত সিং জনগণকে সঙ্গে নিয়ে ও সমস্ত অ-স্বীকৃত ইউনিয়নের সাথে ঐক্যবদ্ধ হয়ে রেল বেসরকারিকরণ ও এনপিএস-এর বিরুদ্ধে সর্বাত্মক ঐক্যবদ্ধ মঞ্চ গড়ে তোলার আহ্বান রাখেন। ফ্রন্টের সভাপতি কমরেড অমৃক সিং ফেডারেশনের নেতৃত্বে দক্ষিণ পূর্ব রেলে এনপিএস বিরোধী ফ্রন্টের সংগঠন গড়ে আন্দোলন তীব্র করার আহ্বান রাখেন। তিনি এনপিএস সংশোধন করার ফিনান্স সেক্রেটারি দ্বারা বিশেষ কমিটি গঠনের চক্রান্ত ব্যাখ্যা করেন এবং ২০২৪ এর সাধারণ নির্বাচনের আগে ওপিএস-এর জন্য লড়াইকে তীব্রতর করার আহ্বান রাখেন। অল ইন্ডিয়া লোকো রানিং স্টাফ এ্যসোসিয়েশন-এর প্রতিনিধি সৌমেন মহাপাত্রর উদ্যোগকে স্বাগত জানান ও এনপিএস-এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনে সঙ্গে থাকার অঙ্গীকার করেন। এআইসিসিটিইউ হাওড়া জেলা কমিটির সভাপতি কমরেড দেবব্রত ভক্ত কনভেনশন কে সম্বোধিত করেন ও এনপিএস বিরোধী আন্দোলনে এআইসিসিটিইউ এর সক্রিয় সংহতি জ্ঞাপন করেন।

মজদুর ইউনিয়নের সাধারণ সম্পাদক কমরেড শুভাশীষ বাগচী এনপিএস-এর বিরুদ্ধে দক্ষিণ-পূর্ব রেলের জিএম দপ্তরে আগামী ১১ জুলাই বিক্ষোভ অবস্থানের প্রস্তাব রাখেন ও ৫০০ জন রেলশ্রমিককে উক্ত কর্মসূচিতে সামিল করার লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করেন। মজদুর ইউনিয়নের খড়্গপুর ডিভিশনের কোঅর্ডিনেটর কমরেড স্নেহাশীষ চট্টোপাধ্যায় উক্ত প্রস্তাবের উপর বিশদ ব্যাখ্যা রেখে তাকে সমর্থন করেন। প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

কমরেড এন এন ব্যানার্জী, রাখহরি মহাপাত্র, এ রহমান, কে পি দত্ত, সঞ্চিতাচন্দ ও দেবজ্যোতি দেবনাথকে নিয়ে গঠিত সভাপতি মন্ডলী সমগ্র সভাটি পরিচালনা করেন।

উদ্দীপনাময় স্লোগানের মধ্যে দিয়ে উপস্থিত শ্রমিক কর্মচারীর মধ্যে নতুন উৎসাহ সঞ্চারিত করে কনভেনশনটি পরিসমাপ্ত হয়।

খণ্ড-30
সংখ্যা-10