সাফাইকর্মীদের দৃপ্ত মিছিল মেদিনীপুর পৌরসভায়
medinipur-municipality

১১ দফা দাবিতে লম্বা সময় ধরে সংগ্রাম চালিয়ে আসছিলেন মেদিনিপুর পুরসভার সাফাইকর্মীরা, অবশেষে আলোচনার প্রস্তাব এসেছে পৌরসভার চেয়ারম্যান কর্তৃক। গত ৬ এপ্রিল বোর্ড মিটিংয়ে, অন্যান্য দায়িত্বপ্রাপ্ত পদস্থ কর্তাদের সহিত মেদিনীপুর পৌরসভা সংগ্রামী শ্রমিক কর্মচারী ইউনিয়নের সম্পাদক ও সভাপতিকেও আলোচনায় ডাকা হয়। এর পূর্বে কর্তৃপক্ষের ওপর সংগঠিত লড়াইয়ের চাপ বহাল রাখতে ও সাম্প্রতিক রামনবমীকে কেন্দ্র করে রাজ্যজুড়ে যে সাম্প্রদায়িক হিংসা ও অশান্তি ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে চলেছে আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ বা বজরং দল, তার বিরুদ্ধেও প্রতিরোধের আহ্বান জানিয়ে সারা শহর পরিক্রমা করে ৫ তারিখে একটি দৃপ্ত মিছিল পৌরসভার সামনে জমায়েত করে।

মূল দাবি হল, সুডা (স্টেট আরবান ডেভেলপমেন্ট অথারিটি)-র অধীন সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টর কাজ করতে থাকা শ্রমিক এবং ফান্ড শ্রমিকদের সরকার ঘোষিত ৩৭৬ টাকা ন্যূনতম মজুরী চালু করতে হবে। এছাড়া মৃত কর্মীদের পরিবারের সদস্যদের চাকুরি প্রদানসহ ইপিএফ-এর বেনিফিট প্রদান ও আরো বেশকিছু দাবীও করা হয়। ৫ এপ্রিল মিছিলের পর একটি স্ট্রাইক নোটিশ জমা করা হয়, এই মর্মে যে, আলোচনার মাধ্যমে যদি দাবি পূরণ না করে কোনো রকম ভাঁওতাবাজির চেষ্টা করেন চেয়ারম্যান, তবে তাদের রেহাই দেওয়া হবে না, পৌরসভা অবরুদ্ধ হবে।

সমগ্র কর্মসূচিটি নেতৃত্ব দেন কমরেড তপন মুখার্জী, শামিল হন বিষ্ণুপুরের সাফাই ইউনিয়নের সম্পাদক দিলবার খান, দিলীপ বাউরী সহ আরো সতেরো জন শ্রমিক। মহিলা শ্রমিকরাও বিষ্ণুপুর থেকে মেদিনিপুরের মিছিলে যোগ দেন নেতৃত্বে ছিলেন প্রগতিশীল মহিলা সমিতির কমরেড তিতাস।

- রিপোর্ট, ফারহান

খণ্ড-29
সংখ্যা-10