সরকারী পলিসিকে চ্যালেঞ্জ পৌরসভার সাফাইকর্মীদের
challenge-government-policy

দীর্ঘ দিন ধরে মেদিনীপুরের পৌর সাফাইকর্মীরা রাজ্য সরকার ঘোষিত ৩৭৬ টাকা দৈনিক মজুরি চালু সহ ইপিএফ-এর বেনিফিট, কর্মরত অবস্থায় মৃত কর্মচারীদের পরিবারের সদস্য/সদস্যাদের নিযুক্তির দাবি ও বহু শূণ্যপদ পূরণ সহ ১১ দফা দাবিতে আন্দোলন চালিয়ে আসছিলেন। কিন্তু কোনো সুরাহা না পাওয়ার কারণে ৫ এপ্রিল তিনশত শ্রমিকের মিছিল করে স্ট্রাইক নোটিশ জমা করা হয়। ২৬ এপ্রিল সকাল থেকে সবধরনের শ্রমিক কর্মচারীরা মিলে লাগাতার ধর্মঘটের ডাক দেন। চাপে পড়ে চেয়ারম্যান তড়িঘড়ি বিকাল চারটে থেকে মিটিং ডাকেন, ইউনিয়ন নেতৃত্বের সাথে আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছাতে। তা সত্ত্বেও আন্দোলনের মেজাজ অটুট রেখে সমস্ত আউটডোর কাজ বন্ধ থাকে এই দিন বেলা ১০.৩০ টা পর্যন্ত। সাফাইকর্মীদের সমর্থন করে কাজ বন্ধ রাখেন বিদ্যুৎ, জনস্বাস্থ্য ও জল-কল বিভাগের শ্রমিকরাও। বুধবার রাত্রি সাড়ে নয়টা পর্যন্ত লম্বা আলোচনার মাধ্যমে বেশ কিছু দাবি মেনে নেওয়া ও বেতন বৃদ্ধির লিখিত আশ্বাস পাওয়ার পর ২৭ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার সকাল থেকে আবার কাজকর্ম স্বাভাবিক অবস্থায় চালু করে দেন সাফাইকর্মীরা। চেয়ারম্যানসহ উপস্থিত অন্যান্য সকল পদাধিকারীর থেকে লিখিত চুক্তির মাধ্যমে যে সকল আশ্বাস মিলেছে তা নিম্নরূপ –

  • ১। মেদিনীপুর পৌরসভাতে ৭০০-র কাছাকাছি স্কিমকর্মী আছেন। কেন্দ্রীয় সরকার এঁদেরর মাত্র ২০২ টাকা দৈনিক বেতন ঘোষণা করেছে, যদিও ইতিমধ্যে এঁরা ২০২১ সালের ধর্মঘটের পর পৌরসভা কর্তৃক ২৪ টাকা অনুদানসহ মোট ২২৬ টাকা বেতন পাচ্ছেন। এই বেতনের মান বৃদ্ধি করে ৩৭৬ টাকা করার প্রচেষ্টা করা হবে আগামী ২ মাসের মধ্যে মেদিনীপুর পৌরসভা সংগ্রামী শ্রমিক ইউনিয়নের সাথে আলোচনার মধ্যে দিয়েই এবং প্রতি মাসের বেতন ১০-১২ তারিখের মধ্যে শ্রমিকদের মিটিয়ে দিতে হবে।

  • ২। মৃত ও অবসরপ্রাপ্ত কর্মীদের দ্রুততার সাথে পেনশন চালু করতে হবে, পরিবারের ১ জনকে কাজে নিযুক্তি দিতে হবে।

  • ৩। এর সাথে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে আরো ১০ জন মহিলা ও ৫ জন শিক্ষিত যুবক-যুবতীদের লেবার সুপারভাইজার পদে নিযুক্ত করা হবে।

  • ৪। পাঁচ বছরের ওপর কর্মরত শ্রমিকদের কনসলিডেটেড পে করা হবে। যাঁরা চুক্তি ভিত্তিক ও অস্থায়ী কাজ করছিলেন তাঁদের এরপর থেকে মাস্টার রোল ও কনসলিডেটেড বেতন চালুর ব্যাবস্থা করা হবে।

  • ৫। সাফাইকর্মীদের কোয়ার্টার ও বাসস্থান এলাকার সংস্কার করা হবে এবং স্বাস্থ্যকর পরিবেশ গড়ে তোলা হবে।

  • ৬। কুড়ি বছরের ঊর্ধ্বে যারা কাজ করছেন তাঁদের কিছুদিন আগে বেতন বৃদ্ধি হয়েছিল, আবারো বেতন বাড়ানো হবে।

  • ৭। ওয়েস্ট বেঙ্গল আর্বান এমপ্লয়মেন্ট স্কিম ফান্ডের অধীনে ৭ বৎসরের অধিক যাঁরা কাজ করছেন তাঁদের মাস্টার রোলের স্ট্যাটাস অনুযায়ী বেতন দেওয়া হবে, এবং ১০ বৎসরের ঊর্ধ্বে যাঁরা কাজ করছেন তাঁদের কনসলিডেটেড পেমেন্ট স্ট্যাটাস অনুযায়ী বেতন দেওয়া হবে।

সমগ্র আন্দোলনের অগ্রভাগে নেতৃত্ব দেন সুরেশ পুতলা, মনা মূখি, শঙ্কর বেহারা, বাবু নিমাই, কুসুম ভূঁইয়া, দিবাকর মূর্দিঙ্গা, সজনী বেহারা, দূর্গা মূখি, খুঁকু পুতলা, রবীন্দ্র কল্যাণ, নগেন্দ্র নায়েক, সুশান্ত বেহারা প্রমূখরা।

রিপোর্ট - ফারহান

খণ্ড-30
সংখ্যা-13