জনগণের পঞ্চায়েত গড়ে তোলার লড়াইয়ে সামিল হন
build-people's-panchayats

‘নবজোয়ারের’ হল সারা। নির্বাচন হল শুরু।

চিত্রনাট্ট যেন আগে থেকে সাজানোই ছিল। বিস্তর টালবাহানার পর রাজভবন রাজ্য নির্বাচন কমিশনারের পক্ষে মাথা নাড়ার সঙ্গে সঙ্গেই বিদ্যুতগতিতে ঘোষণা হয়ে গেল পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট। আর, সমাপন হল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচি।

শাসক পার্টির চিরাচরিত ধর্ম মেনেই গোটা পঞ্চায়েত নির্বাচনের নির্ঘণ্ট যে কু-উদ্দেশ্য ও ক্ষমতাসীন পার্টির সাহায্যার্থে করা হয়েছে, তা বলাই বাহুল্য। মাত্র ছ’দিনের মনোনয়নের সময়সীমা, তাও আবার ওই দিনগুলোতে মাত্র চার ঘণ্টা বরাদ্দ করা — গোটা প্রক্রিয়ার অন্তর্নিহিত উদ্দেশ্য হল বিরোধীদের বেকায়দায় বা অপ্রস্তুত অবস্থায় ফেলে শাসক পার্টির একতরফা সুযোগ করে দেওয়া। গোটা পর্ব আইনের কেতাব মেনে করা হলেও তা যে গণতন্ত্রের পক্ষে আদপেই স্বাস্থ্য সম্মত নয় তা কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নানা পর্যবেক্ষণ ও পরামর্শের মধ্যেই ব্যক্ত হয়েছে।

নির্বাচনের দিনক্ষণ ঘোষিত হওয়ার পর থেকেই দুষ্কৃতি তান্ডবের ঘটনা ঘটতে শুরু করেছে। মৃত্যুও হয়েছে হামলায়। বিরোধীদের বাধাদান, হুমকি, আবার তার পাল্টা প্রতিরোধের কিছু কিছু উদাহরণও সামনে আসছে। মনোনয়নের সময়সীমা বাড়ানো, অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার হাইকোর্টের প্রস্তাব, সবই খারিজ করে দিয়ে কমিশন বুঝিয়ে দিল যে রাজ্য সরকার ও শাসক পার্টির আজ্ঞাবহ সংস্থা হিসাবেই সে কাজ করবে। স্পর্শকাতর কেন্দ্রগুলোতে কেন্দ্রীয় বাহিনীকে মোতায়নের পক্ষে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ অভিমত দিলেও এটা জানিয়েছে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন।

২০২৪’র লোকসভা নির্বাচনের আগে রাজ্যের পঞ্চায়েত নির্বাচন রাজনৈতিকভাবে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দুর্নীতিতে আপাদমস্তক নিমজ্জিত তৃণমূল সরকার রাজ্যবাসীর কাছে চরম ধিক্কৃত। গ্রামাঞ্চলে ১০০ দিনের কাজ প্রায় বন্ধ, কাজ করেও বিপুল প্রাপ্য মজুরি কেন্দ্রীয় সরকার আটকে রেখেছে। গ্রামীণ অর্থনীতি ধুঁকছে, কাজের অভাবে বিপুল সংখ্যক গ্রামীণ মজুর ভিনরাজ্যে পাড়ি দিচ্ছেন। করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার সময় দেখা গেল আহত-নিহতদের মধ্যে রয়েছেন এ’রাজ্যের অসংগঠিত মজুর বাহিনীর এক বড় অংশ। এমনকি রঙমিস্ত্রির কাজ, ফল প্যাকিং, ট্রাক চালানো, জরির কাজের সন্ধানে অন্য রাজ্যে পরিযান হচ্ছে; বর্ধমান, হুগলির মতো শস্য গোলা হিসাবে পরিচিত জেলাগুলো থেকেও এই প্রবণতা ক্রমবর্ধমান। কাতারে কাতারে পরিযায়ী শ্রমিকদের বাংলা ছেড়ে কাজের সন্ধানে অন্য রাজ্যে পাড়ি দেওয়ার স্রোত বিন্দুমাত্র কমল না মমতার দীর্ঘ নিরবচ্ছিন্ন শাসনে। শিল্পহীন রাজ্যে ক্রমে ক্রমে জমি হারিয়ে, গ্রামবাংলার বিপুল সংখ্যক মানুষ অ-কৃষি কাজে দিন গুজরান করতে হন্যে হয়ে ঘুরছে। আর, পরিসংখ্যানই বলছে, বিগত ন’বছরে কৃষি, অ-কৃষি, নির্মাণ কাজে মজুরি বেড়েছে মাত্র এক শতাংশ!

ক্ষমতার বিকেন্দ্রীকরণ, গ্রামসভার মাধ্যমে উন্নয়ন, কাজে সাধারণ মানুষের অংশগ্রহণ, গ্রামসভার বৈঠকে বরাদ্দ অর্থের হিসাব পেশ, প্রভৃতি বিষয়গুলো আজও মরীচিকা। গ্রামীণ মাতব্বর ক্ষমতাসীন দলের আশীর্বাদপুষ্ঠ হয়ে পঞ্চায়েতগুলোর নিয়ন্তা হয়ে উঠেছে। বাম আমল থেকে চলে আসা এই বিপজ্জনক ধারার বদল তো হলই না, বরং তা আরো পরিপুষ্ট হয়েছে, ডানা মেলেছে। লাগামছাড়া দুর্নীতি, মজ্জাগত আমলাতন্ত্র পঞ্চায়েতী রাজের মূল মর্মার্থকেই ধ্বংস করে দিচ্ছে।

এর বিরুদ্ধে বাম গণতান্ত্রিক শক্তিকেই উঠে দাঁড়াতে হবে। জনগণের গ্রামীণ ক্ষমতার বিকেন্দ্রীভূত কেন্দ্র হিসাবে আবার তাকে পুনরুদ্ধার করতে হবে।

খণ্ড-30
সংখ্যা-19