খবরা-খবর
মণিপুরে জাতিদাঙ্গার বিরুদ্ধে বিক্ষোভ সভা
against-caste-riots-in-manipur
হাওড়া

মণিপুরে দীর্ঘ দু’মাসের বেশি ধরে চলা জাতি সংঘর্ষ এবং রাষ্ট্রীয় মদতে উপজাতি/জনজাতিদের ওপরে হওয়া নির্মম অত্যাচারের চূড়ান্ত নিদর্শন চলছে। তারই মধ্যে প্রকাশ্যে এসেছে মহিলাদের উপরে হওয়া অবর্ণনীয় পাশবিকতার ঘটনা।

এর বিরুদ্ধে বিজেপি শাসিত মনিপুরের মুখ্যমন্ত্রী ও দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ এবং সমস্ত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গত ২৩ জুলাই ২০২৩ হাওড়ার কামারডাঙা এলাকায় সংগঠিত হল সিপিআই(এমএল) লিবারেশনের বিক্ষোভ সভা।

সভায় বক্তব্য রাখেন পার্টির হাওড়া জেলা সম্পাদক দেবব্রত ভক্ত এবং রাজ্য কমিটি সদস্য তথা মধ্য হাওড়া লোকাল সম্পাদক পরিতোষ ব্যানার্জী।

উপস্থিত ছিলেন স্থানীয় পার্টি সদস্য ও সমর্থকেরা।

অবিলম্বে মণিপুরে শান্তি ফিরিয়ে আনার ও দোষীদের শাস্তির দাবীতে শেষ হয় সভা।

উত্তর চব্বিশ পরগণা

৮০ দিনের বেশি হয়ে গেল মণিপুর জ্বলছে, জাতিদাঙ্গার চরমতম রূপ সামনে আসছে। সম্প্রতি মণিপুরে দুই কুকি সম্প্রদায়ের মেয়েকে নগ্ন করে প্যারেড এবং গণধর্ষণের ঘটনা দেখিয়ে দিল মেয়েদের শরীরকে বদলার রাজনীতিতে ব্যবহার করার নৃশংস রুপ। মে মাস থেকে এই ভয়াবহতা চলছে, অথচ বিজেপির ডবল ইঞ্জিন সরকার একে বন্ধ করার বদলে ক্রমশ এই দাঙ্গায় ইন্ধন জুগিয়ে চলছে। মনিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং মেইতি সম্প্রদায়ের লোক। তিনি কুকি ও মেইতি এই দুই জাতির পুরানো দ্বন্দকে কাজে লাগিয়ে এক উন্মন্ত ধংসলীলায় মেতেছেন যেখানে প্রাণ যাচ্ছে দুই জনজাতির মানুষেরই। চুরাচন্দ্রপুর জেলায় ৩২টা কুকি গ্রামে বীরেন সিং রীতিমতো সন্ত্রাস তৈরি করেছেন। সেখানে লাগাতার যৌন নিপীড়নের ঘটনা, গির্জা পোড়ানোর ঘটনা প্রকাশ্যে আসছে। ডবল ইঞ্জিন সরকারের এই পরিকল্পনা মাফিক হিংসা সৃষ্টির বিরুদ্ধে সারা দেশজুড়ে আন্দোলনে নেমেছে বিভিন্ন প্রগতিশীল সংগঠন।

সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতি ও আইসার পক্ষ থেকে গত ২১ জুলাই অশোকনগরে এবং ২৩ জুলাই বারাসাতে বিক্ষোভ-প্রতিবাদ সভা সংঘটিত হয়। দু’টি সভায় যুক্ত হন রন্ধনকর্মী ইউনিয়নের কর্মীরাও। উপস্থিত ছিলেন সিপিআই(এমএল) লিবারেশনের জেলা নেতৃত্ব।

আইসা-আইপোয়া-সিপিআই(এমএল) লিবারেশনের বক্তারা আওয়াজ তোলেন অবিলম্বে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং’কে বরখাস্ত করতে হবে। কুকি ও মেইতি সম্প্রদায়ের মধ্যে আলোচনা করে সমস্যার দ্রুত সমাধান করতে হবে। এবং দখলদারির রাজনীতির স্বার্থে মেয়েদের শরীরকে যুদ্ধক্ষত্র বানানো বন্ধ করতে হবে।

খণ্ড-30
সংখ্যা-25