আবেদন
সংকল্প
determination_0

২৮ জুলাই ২০২৩ ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী-লেনিনবাদী)’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কমরেড চারু মজুমদারের ৫২তম শহিদ দিবস। একই সাথে দিনটি ১৯৭০ দশকের গোড়ার দিকে নেমে আসা তীব্র দমন ও ধাক্কার পর পার্টিকে পুনরায় সংগঠিত করার ৪৯তম বার্ষিকীও। আমরা এই উপলক্ষ‍্যে আমাদের সমস্ত শহিদ এবং প্রয়াত নেতা ও কমরেডদের প্রতি গভীরতম শ্রদ্ধা ব‍্যক্ত করছি। আমরা এই বছরটা শুরু করেছিলাম পাটনায় পার্টির সফল একাদশ কংগ্রেস সংগঠিত করার মধ‍্যে দিয়ে। পার্টি কংগ্রেসে আমরা যে “গণতন্ত্র বাঁচাও, ভারত বাঁচাও” ধ্বনি সোচ্চারে তুলেছিলাম তা আজ সারা দেশে অনুরণন তুলছে। আজকের জ্বলন্ত ইস‍্যুগুলিতে ভারতের বিভিন্ন প্রান্তে শক্তিশালী প্রতিবাদ ও সংগ্রাম ফেটে পড়ছে। বিরোধী দলগুলির এক ব‍্যাপক ভিত্তিক ঐক‍্য গড়ে তোলার যে প্রক্রিয়া আমাদের পার্টি কংগ্রেস থেকে শুরু হয়েছিল তা গতি পেতে শুরু করেছে।

অনেকগুলি বিরোধী দলের দুই রাউণ্ড মিটিঙের পর একটা বিস্তৃত জোট আকার নিয়েছে ‘INDIA’ নামে — ‘ইন্ডিয়ান ন‍্যাশনাল ডেভলাপমেন্টাল ইনক্লুসিভ অ‍্যালায়েন্স’। বহু ধরনের অ-বিজেপি দলের সাথে আমাদের পার্টিও এই জোটের এক দায়বদ্ধ শরিক। এই প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে আমাদের প্রচেষ্টা তীব্রতর করতে হবে এবং সমস্ত ফ্রন্টে আমাদের ভূমিকা প্রসারিত করতে হবে।

আমাদের রাজনৈতিক উদ‍্যোগের সাফল‍্য নির্ভর করে প্রাথমিকভাবে আমাদের সাংগঠনিক শক্তির ওপর, নিপীড়িত জনগণ ও বুদ্ধিজীবী মহলের সাথে আমাদের সংযুক্তির ওপর, এবং আমাদের সমস্ত কাজের ক্ষেত্রগুলিতে এক সংগ্রামী রাজনৈতিক শক্তিরূপে উঠে দাঁড়ানোর ওপর। তৃণমূল স্তরের পার্টি কাঠামো — পার্টি ব্রাঞ্চ ও লোকাল কমিটির — নির্মাণ ও পরিচালনার উপর জোর বজায় রাখতে হবে এবং আমাদের সামনে হাজির হওয়া অত‍্যন্ত গুরুত্বপূর্ণ এই নির্বাচনী সংগ্রামে এক প্রাণবন্ত ও সর্বাত্মক সমাবেশ ঘটাতে সেগুলিকে মূল যোগসূত্র হিসেবে নিতে হবে।

ভারতের জনগণ মোদী শাসনের গত নয়টি বছর অবর্ণনীয় দুর্দশা ভোগ করেছেন। রাষ্ট্রের নামানো জনবিরোধী নীতি আর নিপীড়নমূলক পদক্ষেপ এবং সংঘ-বিজেপি বাহিনীর বিদ্বেষ অভিযানে উৎসাহিত ঘাতক দল ও খুনি জটলার নামানো ঘৃণা, হিংসা ও আতঙ্কের রাজত্ব দেশকে এক অভূতপূর্ব সঙ্কটে ফেলে দিয়েছে।

জম্মু ও কাশ্মীরে আগস্ট ২০১৯ থেকে যা ঘটে চলেছে আর মণিপুরে মে ২০২৩ থেকে যা ঘটছে সেগুলো কোনো বিচ্ছিন্ন দৃষ্টান্ত নয়; বিজেপির শাসন আরো কিছু সময় চললে ভারত জুড়ে কী হতে চলেছে তার কয়েকটা ঝলক আমরা দেখছি।

আমাদের তাই অতি অবশ‍্যই আমাদের সমগ্র শক্তি ও সামর্থ‍্য, সাহস ও সংকল্প একত্রিত করতে হবে বিজেপিকে পরাস্ত করতে, এবং আসন্ন লোকসভা নির্বাচনে মোদী সরকারকে ক্ষমতাচ‍্যুত করতে। এই পথে আমাদের অবশ‍্যই জনআন্দোলনের এক শক্তিশালী কন্ঠস্বর রূপে এবং ভারতের রাজনৈতিক রণমঞ্চে এক অগ্রণী বাম শক্তি হিসেবে উঠে আসতে হবে। আসুন এই লক্ষ‍্য সফল করতে আমরা প্রত‍্যেকে আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা ও উদ‍্যোম নিয়োগ করার সংকল্প নিই।

বিপ্লব দীর্ঘজীবি হোক, সিপিআই(এমএল) দীর্ঘজীবি হোক।

খণ্ড-30
সংখ্যা-25