খবরা-খবর
আইন পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রদের থেকে বার কাউন্সিলের সঠিক এনরোলমেন্ট ফী-র দাবিতে স্মারকলিপি
memorandum-demanding-correct-enrollment-fee

সর্বভারতীয় আইনজীবী সংগঠন (আইলাজ)-এর পক্ষ থেকে রাজ্য সম্পাদক দিবাকর ভট্টাচার্য এক প্রেস বিবৃতিতে বলেন, আমরা জানি Advocate’s Act 1961 section 24(1) F-এ নির্দিষ্টভাবে বলা আছে এনরোলমেন্ট ফি বাবদ ৭৫০ টাকা জমা নেওয়ার কথা। কিন্তু আমরা দেখছি বিভিন্ন রাজ্যের বার কাউন্সিল তাদের ইচ্ছামতো এনরোলমেন্ট ফি বাড়িয়ে চলেছে। যা ক্রমশ মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, আর্থিক দিক থেকে দুর্বল শ্রেণীর ছাত্র ছাত্রীদের পক্ষে বহন করা অসম্ভব হয়ে উঠেছে। আমরা দেখছি — পশ্চিমবঙ্গ - ১৪০০০ টাকা, তামিলনাড়ু - ১৪১০০ টাকা, অন্ধ্রপ্রদেশ - ১২৫০০ টাকা, কর্ণাটক - ১৫৯০০ টাকা, আসাম - ১৭৩৫০ টাকা, দিল্লি - ১৫৪৫০ টাকা, কেরালা - ২০৫০০ টাকা, উত্তরপ্রদেশ - ১৭৮০০ টাকা, ওড়িশা - ৪২৬০০ টাকা, ঝাড়খন্ড - ২৯০০০ টাকা, ছাত্রিশগড় - ২৮০০০ টাকা, বিহার - ২১৪৬০ টাকা ইত্যাদি যে যেরকম পারছে নিচ্ছে, যেটা সম্পূর্ণ বেআইনি।

তিনি আরও বলেন, “অল ইন্ডিয়া ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন ফর জাস্টিস”-এর পক্ষ থেকে ২৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত সারা দেশ জুড়ে প্রচার চলেছে Advocate’s Act 1961 section 24(1) F অনুযায়ী ৭৫০ টাকার বেশি এনরোলমেন্ট ফি নেওয়ার বিরুদ্ধে। আজ ৩০ জুন বার কাউন্সিল অফ ইন্ডিয়া এবং সমস্ত রাজ্যের বার কাউন্সিলকে দাবিপত্র দেওয়া হয়েছে।

আমাদের রাজ্যেও ‘পশ্চিমবঙ্গ বার কাউন্সিল’কে সর্বভারতীয় সংগঠন আইলাজ-এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে এনরোলমেন্ট ফি ৭৫০ টাকার বেশি নেওয়া বন্ধ করার দাবি জানিয়ে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে।

খণ্ড-30
সংখ্যা-22