আবেদন
দলিত বৈঠকের আহ্বান : ৪ ডিসেম্বর সংসদ অভিযানে সামিল হোন
campaign-on-december-4

হায়দ্রাবাদে ২৬ ও ২৭ আগস্ট ২০২৩ অনুষ্ঠিত হল দলিত শীর্ষ বৈঠক। সিপিআই(এমএল) বিধায়ক এবং আয়ারলার জাতীয় সভাপতি সত্যদেও রামের নেতৃত্বে আয়ারলার এক প্রতিনিধি দল ঐ বৈঠকে যোগ দেয়। প্রতিনিধি দলে আরও ছিলেন আয়ারলার সহ-সভাপতি মনোজ মঞ্জিল, সাধারণ সম্পাদক ধীরেন্দ্র ঝা, সাম্মানিক সভাপতি শ্রীরাম চৌধুরী।

বর্তমান পরিস্থিতিতে দলিতদের উপর নিপীড়ন যখন বেড়ে চলেছে তখন ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে প্রগতিশীল শক্তিগুলি — আম্বেদকরপন্থী সমূহ-বাম সংগঠনগুলি এবং নাগরিক সংগঠনগুলিকে এক ছাতার তলায় আনাটা জরুরি এবং তাকে রূপায়িত করতে এই ধরনের শীর্ষ বৈঠক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। দলিতদের অসমতার দূরীকরণে ও উন্নয়নের লক্ষ্যে স্কলারশিপের মাধ্যমে সরকারের সহায়তা ভিত্তিক শিক্ষার গুরুত্ব অপরিহার্য। বৈষম্য দূরীকরণে এবং জাতপাতবাদী ও অস্পৃশ্যতার ইস্যুতে জনগণকে সংবেদনশীল করতে একটা আইনের প্রয়োজনীয়তাও আবশ্যক হয়ে উঠেছে।

এই ইস্যুতে সেপ্টেম্বর ও অক্টোবর মাসে বিভিন্ন সম্মেলন অনুষ্ঠিত হবে এবং এক কোটি স্বাক্ষর সংগ্ৰহ করে রাষ্ট্রপতিকে দেওয়া হবে, এবং আন্দোলনের এই প্রক্রিয়া সমাপ্ত হবে ৪ ডিসেম্বর ২০২৩ সংসদ অভিযানের মধ্যে দিয়ে। হায়দ্রাবাদের দলিত শীর্ষ বৈঠকে আন্দোলনের যে সংগঠনগুলো সমবেত হয়েছিল তারা আগামী মাসগুলোতে জাতপ্রথা বিলোপের বিপ্লবী স্পিরিটকে এগিয়ে নিয়ে যাবে এবং দলিতদের ন্যায়বিচার লাভকে সুনিশ্চিত করতে সক্রিয় হবে।

মণিপুরে শান্তি এবং জনগণের নিরাপত্তা সুনিশ্চিত করতে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের ব্যর্থতাকে ধিক্কার জানিয়ে বৈঠকে একটি প্রস্তাব গৃহীত হয়। বৈঠকে গণকবিয়াল গদ্দরের অবদানকে স্বীকৃতি জানিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

এই বৈঠক শেষ হয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পূর্বতন চেয়ারপার্সন ও জেএনইউ’র অধ্যাপক সুখদেব থোরাটের বক্তৃতার মধ্যে দিয়ে। তাঁর বক্তৃতার বিষয় ছিল দলিতদের মুক্তির জন্য শিক্ষার গুরুত্ব। তিনি বলেন, অস্পৃশ্যতা ও জাতপ্রথার বিলুপ্তির জন্য জাতপাতবাদ ও অস্পৃশ্যতার বিরুদ্ধে নাগরিক অধিকারের সংগঠনগুলোর আন্দোলন অপরিহার্য।

শীর্ষ বৈঠক ১০ সদস্যের এক কমিটিকে নির্বাচিত করে যে কমিটি ২০২৩’র ৪ ডিসেম্বর দলিতদের সংসদ অভিযানের প্রচারে নেতৃত্ব দেবে এবং ২০২৪’র দলিত আন্দোলনের এজেন্ডাকেও নির্ধারণ করবে। নির্বাচিত কমিটির সদস্যরা হলেন মাল্লেপাল্লি লক্সমাইয়া, রামচন্দ্র ডোম, নির্মল, ধীরেন্দ্র ঝা, গুলজার সিং গড়িয়া, বিক্রম সিং, কার্ণেল সিং, বীণা পাল্লিকল, এন সাই বালাজি ও বি ভেঙ্কট। নির্বাচিত কমিটি ২০২৪’র দলিত এজেন্ডা নির্ধারণে উদ্দীপনার সৃষ্টি করবে, এবং তার লক্ষ্য হবে কর্পোরেট স্বার্থ রক্ষাকারী ও সাম্প্রদায়িক বিজেপিকে পরাস্ত করা ও সংবিধানকে রক্ষা করা।

খণ্ড-30
সংখ্যা-31