শোক সংবাদ
কমরেড রজত ব্যানার্জির জীবনাবসান
rajat-banerjee-passes-away

২০ সেপ্টেম্বর উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে ভোরবেলা প্রয়াত হন বালির কমরেড রজত ব্যানার্জী (রাজা)। কমরেড রাজা ছিলেন হাওড়া জেলার প্রথম জেলা কমিটি ও পরবর্তীতে বালি-বেলুড় লোকাল কমিটির প্রাক্তন সদস্য। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

১৯৮৯-এ পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদ গঠনকালে যারা উদ্যোগী ছিলেন তাঁদের মধ্যে কমরেড রাজা ছিলেন অন্যতম। কলকাতায় পরিষদের কেন্দ্রীয় কাজে কবি কমলেশ সেন, প্রবীর বল ইত্যাদির সাথে কমরেড রাজা বহু বিশেষ ভূমিকা পালন করেছিলেন। পার্টির পঞ্চম কংগ্রেসের সময় দেশের বিভিন্ন প্রান্তের সাংস্কৃতিক কর্মী ও শিল্পীরা ক’দিন আগে এসে উঠেছিলেন কমরেড রাজার ব্যবস্থা করা ধর্মতলার এক বাড়িতে। সেখানে চলেছিল গানের ওয়ার্কশপ এবং সেখানেই অনুবাদ হয়েছিল ‘মুক্ত হবে প্রিয় মাতৃভূমি’, ‘কমিউনিস্ট আমরা, আমরা কমিউনিস্ট’ গানগুলি।

শুরুতে কমরেড রাজা ছিলেন পরিষদের কোষাধ্যক্ষ এবং পরবর্তীতে নবান্ন পত্রিকার কর্মসচিব। এইরকম বহুমুখী ভূমিকায় কমরেড রাজাকে আমরা দেখেছি। বিগত বেশ কিছু বছর যাবৎ সুগার ও স্নায়ুর সমস্যায় ভুগছিলেন, তবে প্রতিবছর বালির শারদীয়া বুকস্টলে তাঁর বিশেষ উদ্যোগ ও অংশগ্রহণ থাকতো।

২০ সেপ্টেম্বরে তাঁর মরদেহ বালী জোড়া অশ্বত্থতলা শহীদ বেদীর সামনে আনা হয়। পতাকা অর্ধনমিত রেখে কমরেড রজত ব্যানার্জীকে লাল সেলাম ধ্বনিতে শেষ শ্রদ্ধা জানায় বালি গ্রামাঞ্চল ও বালি বেলুড় লোকালের সাথীরা। হাওড়া জেলা পার্টির পক্ষ থেকে অঙ্কিত এবং রাজ্য পার্টির পক্ষ থেকে তপন বটব্যাল মাল্যদান করেন।

গণ সংস্কৃতি পরিষদের পক্ষে মাধব মুখার্জী মাল্যদান করেন। রক্তপতাকা দিয়ে তাঁর মরদেহকে বিদায় জানান বালির কমরেড তপন ঘোষ।

এই শোকের আবহে আসুন আমরা সকলে মিলে কমরেড রজত ব্যানার্জীর অসম্পূর্ণ কাজকে দৃঢ়ভাবে এগিয়ে নিয়ে যাই।

কমরেড রাজা অমর রহে। কমরেড রজত ব্যানার্জী লাল সেলাম।

খণ্ড-30
সংখ্যা-33