একমাত্র ভারতই কোভিড মৃত্যুর সংখ্যা কম দেখিয়েছে, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
low-covid-deaths

কোভিডে মৃত্যুর প্রকৃত সংখ্যা ভারত সরকার অনেক কম দেখিয়েছে — এই অভিযোগ আগেও উঠেছিল। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেই অভিযোগই করল ভারত সরকারের বিরুদ্ধে। ২০২১’র ডিসেম্বর পর্যন্ত ভারতে সর্বাধিক ৪০ লক্ষ ৭০ হাজার মানুষ কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন — ভারতের সরকারিভাবে ঘোষিত মৃত্যুর সংখ্যার থেকে যা ১০ গুণ বেশি! বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশিত কোভিডে প্রকৃত মৃত্যুর সংখ্যা নিয়ে প্রকাশিত এক রিপোর্ট এই তথ্য সামনে এনেছে। 

এই ৪০ লক্ষ ৭০ হাজার মৃত্যুর মধ্যে ৮০.৩ হাজার মানুষ মারা যান ২০২০তে। এরপর কোভিডের ডেল্টা ঢেউয়ের হানায় পরবর্তী বিপর্যয় ঘনিয়ে আসে। ভারতই শুধু মৃত্যুর সংখ্যা যে কম দেখিয়েছে তা নয়। মিশরও একই পথের পথিক। তবে চূড়ান্ত সংখ্যাগত দিক থেকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভারতের মতো আর কোনো দেশ এইভাবে সংখ্যা কমিয়ে দেখায়নি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুসন্ধানমূলক সমীক্ষাকে ভারতের মতো আর কোনো দেশ এত তীব্রভাবে বিরোধীতা করেনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশিত সমীক্ষা দেখিয়েছে, ৬০-৬৯, ৭০-৭৯ এবং ৮০’র ঊর্ধ্বে বয়সসীমার মানুষ সবচেয়ে বেশি কোভিডে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। এরমধ্যে পুরুষদের মৃত্যুর হার ৫৬.৬ শতাংশ — ভারতেও এই হারে মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যেহেতু কোভিড-১৯ এখনও বজায় রয়েছে, তাই তাদের এই পরিসংখ্যান চূড়ান্ত নয়।

কিন্তু, এই পরিসংখ্যান প্রকাশ করার পাঁচ ঘণ্টার মধ্যেই ভারতই একমাত্র দেশ যে এই রিপোর্টকে উদ্দেশ্যপ্রণোদিত ও ভুল বলে ময়দানে নামাল তার তিনজন হোমড়াচোমড়া স্বাস্থ্য আধিকারিককে। তাঁরা হলেন — বিনোদ কে পল (কোভিড টাস্ক ফোর্সের চেয়ারম্যান), বলরাম ভার্গভ (ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকাল রিসার্চের ডাইরেক্টর জেনারাল) আর এইমসের দিল্লীর কর্ণধার রণদীপ গুলেরিয়া। এমনকি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংবাদিক সম্মেলন চলাকালীন, পরিসংখ্যাগুলো যখন সবেমাত্র প্রকাশ হতে শুরু করে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এক বুলেটিন মারফত বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যগুলোকে বিরোধীতা করতে শুরু করে।

ভার্গভ ও পল অভিযোগ করেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন সংবাদ সংস্থার তথ্য থেকে এই সিদ্ধান্তে পৌঁচেছে যা ভুল। কিন্তু তাঁরা কেউই ব্যাখ্যা করেননি, ওই তথ্যগুলোকে কেন ভুল বা মিথ্যা বলা হচ্ছে।

ভারত সরকারের সরকারি নথি বলছে, কোভিডে এ’দেশে মৃতের সংখ্যা মাত্র ৫ লক্ষ, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য থেকে অস্বাভাবিক হারে কম!

- তথ্যসূত্রঃ দি ওয়্যার

খণ্ড-30
সংখ্যা-30