খবরা-খবর
মেদিনীপুর পুরসভায় শ্রমিকদের জয়
medinipur-municipality

মেদিনীপুর পুরসভার প্রায় ১৫০০ শ্রমিক-কর্মচারী’রা ধর্মঘট সহ দীর্ঘ ও লাগাতার লড়াই-এর মাধ্যমে বেশ কিছু গুরুত্বপূর্ণ দাবি আদায় করতে সক্ষম হয়েছে। আন্দোলনের সমগ্র পর্যায়ে মণিপুরে রাষ্ট্রীয় মদতে জাতিদাঙ্গা, হরিয়ানার নূহ’তে বিজেপি, ভিএইচপি, বজরং দলের দ্বারা সাম্প্রদায়িক দাঙ্গার বিরুদ্ধে ধিক্কার জানানো হয়েছে। একই ভাবে পশ্চিমবঙ্গে সদ্যসমাপ্ত পঞ্চায়েত নির্বাচনে শাসকদল ও তাদের পুলিশের দ্বারা ভাঙড়-সহ সর্বত্র যে হত্যাকান্ড ও লাগামহীন সন্ত্রাস চালানো হয়েছে, তারও তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

মেদিনীপুরের পুর শ্রমিকদের লড়াই পুর কর্তৃপক্ষ-কে বাধ্য করেছে WBSUES বা FUND কর্মীদের বেতন দুটি স্ল্যাবে বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করতে। যারা ১ বছর থেকে ৬ বছর পর্যন্ত কাজ করেছে, তাদের দৈনিক বেতন ২২৬ টাকা’র বদলে ২৫০ টাকা হবে। আর যারা ৬ বছরের বেশি সময় ধরে কাজ করছে, তাদের দৈনিক বেতন ২২৬ টাকা’র বদলে ২৭৫ টাকা হবে।

যে সকল কর্মীরা অস্থায়ী ও ঠিকা প্রথায় মাসে ২৫ দিন হিসেবে কাজ করতেন, তাদের মধ্যে যারা ৬ বছরের বেশি কাজ করছেন তারা মাস্টাররোলের অন্তর্ভুক্ত হবে, অর্থাৎ প্রতি মাসের সবকটা কর্মদিবসেই কাজ পাবে এবং স্থায়ী কর্মীদের মতন হাজিরা পাবে।

আর যারা ১০ বছর পূর্ণ করেছেন, তারা মাসের ছুটির দিনগুলো সহ সব দিনের সবেতন হাজিরা পাবে। এছাড়াও তারা প্রতি বছরে অতিরিক্ত ৩০ দিনের ছুটি পাবেন।

যারা ২০ বছরের বেশি কাজ করছেন, তাদের বেতন ২০২২-এর মার্চ মাসে যে পরিমাণ বৃদ্ধি পেয়েছিল, সেই পরিমাণে আবার বৃদ্ধি পাবে।

এগুলো ছাড়া ইউনিয়ন দ্বারা নির্বাচিত ২০ জন বেকার নতুন করে কাজ পাবে এবং একইভাবে, ৮ জন ড্রাইভার’ও কাজ পাবে।

আগামী এক থেকে দেড় মাসের মধ্যে শ্রমিকেরা বোনাস পাবে। গত বছর যে ২৬০ জন ঠিকাকর্মী দু’হাজার টাকা করে বোনাস পেয়েছে, তারা এবার সম্পূর্ণ বোনাস পাবে। কারন, এর আগেই আমাদের লড়াইয়ের ফলে পৌরসভাকে ঠিকাপ্রথা প্রত্যাহার করতে বাধ্য করা হয়েছে, এবং এই সকল কর্মীরা বর্তমানে অফিস কর্মীর স্বীকৃতি পেয়েছেন। এছাড়া, ফান্ড  কর্মীরাও বোনাস পাবেন।

মেদিনীপুর পুরসভার ২৫টি ওয়ার্ড জুড়ে সাফাইকর্মী’রা ডেঙ্গু প্রতিরোধের কাজ করে থাকেন। এই কাজের জন্য বছরে ২ থেকে ৩ বার সরকারী ভাতা প্রদান করা হয়। ইউনিয়নের উদ্যোগে এই ভাতা সকল শ্রমিকদের মধ্যে সমানভাবে ভাগ করা হয়। দুর্গাপূজার আগে একবার এবং নভেম্বর বা ডিসেম্বর মাসে আর একবার এই ভাতা দেওয়া হয়ে থাকে। 

জানুয়ারি ২০২৪ থেকে উপরোক্ত সিদ্ধান্তসমূহ লাগু করার দিকে শ্রমিকদের লাগাতার ও তীক্ষ্ণ নজর নিবদ্ধ থাকবে। মেদিনীপুর পুরশ্রমিকদের লাগাতার লড়াইয়ের মাধ্যমে অর্জিত এই সাফল্য মণিপুরের জাতিদাঙ্গায় নিহত ও আক্রান্ত, হরিয়ানায় সাম্প্রদায়িক দাঙ্গায় নিহত ও আক্রান্ত এবং পশ্চিমবঙ্গের ভাঙড় সহ সর্বত্র পঞ্চায়েত নির্বাচনে শহীদ-দের উদ্দেশ্যে উৎসর্গ করা হচ্ছে।

খণ্ড-30
সংখ্যা-31