নয়া পেনশন স্কীম বাতিলের দাবিতে শ্রমিক কনভেনশন
new-pension-scheme

১০ সেপ্টেম্বর  ২০২৩ চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস  রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়নের আহ্বানে পুরানো পেনশন স্কীম লাগু এবং নতুন পেনশন স্কীম বাতিল করার দাবিতে কনভেনশন সংগঠিত হয়। প্রধান বক্তা ছিলেন ফ্রন্ট এগেনস্ট নিউ পেনশন স্কীম ফর রেলওয়েজ ‘এফএনএসআরপি’এর সর্বভারতীয় প্রেসিডেন্ট অমৃক সিং। এছাড়াও বক্তব্য রাখেন কানপুর থেকে প্রতিরক্ষা বিভাগের প্রেমসাগর, চিত্তরঞ্জন লোকোমটিভ ওয়ার্স থেকে মৌমিতা কর্মকার, সম্পাদক সুভাষ চ্যাটার্জি এবং কার্যকরী সভাপতি প্রদীপ বন্দ্যোপাধ্যায়। আগামী ১ অক্টোবর ২০২৩ দিল্লীর রামলীলা ময়দানে নয়া পেনশন স্কীম বাতিলের দাবিতে যে সমাবেশ হতে চলেছে তাকে সফল করে তুলতে সার্বিক উদ্যোগের শপথ নেওয়ার হয়।

ওই একই দাবিতে, ১১ সেপ্টেম্বর কাশিপুর গান অ্যান্ড শেল ফ্যাক্টরির ওয়ার্কার্স ইউনিয়ন জিএসএফ রিক্রিয়েশন ক্লাবের প্রাঙ্গনে এক সফল কনভেনশন সংগঠিত করে। অনুপ মজুমদারের উদাত্ত কণ্ঠে গণসঙ্গীতের মাধ্যমে এই অনুষ্ঠান শুরু হয়। কনভেনশনে উপস্থিত বিভিন্ন ট্রেড ইউনিয়ন ও মঞ্চের নেতৃবৃন্দকে ওয়ার্কার্স ইউনিয়নের পক্ষ থেকে ঊষা জয়সওয়ারা পুষ্পস্তবক দিয়ে স্বাগত জানান। এরপর কনভেনশনের প্রস্তাবনা বাংলায় পাঠ করেন ইউনিয়নের সাধারণ সম্পাদক সুবীর কুমার বোস, যার হিন্দী অনুবাদ করে পাঠ করেন ধ্রুব কুমার। এরপর একে একে বক্তব্য রাখেন এনএমওপিএস’র অমৃক সিং, প্রেম সাগর, উত্তম বিশ্বাস, এনপিডিইএফ’এর সর্বভারতীয় সাংগঠনিক সম্পাদক অতনু চক্রবর্তী, জিএসএফ কর্মচারী ইউনিয়নের নেতা অভিষেক বিশ্বাস। কনভেনশনে উপস্থিত ছিলেন মজদুর ইউনিয়ন, মজদুর সংঘ এনডিএনজিওএ, এমপ্লয়িজ ইউনিয়ন ও অন্যান্য এসোসিয়েশেনের প্রতিনিধিরা। প্রধান বক্তা অমৃক সিং নয়া পেনশন স্কীমের সর্বনাশা দিকগুলোকে উন্মোচিত করেন। ১ অক্টোবর দিল্লীর সমাবেশকে সর্বাত্মকভাবে সফল করার শপথ নিয়ে কনভেনশন শেষ হয়।

১২ সেপ্টেম্বর কাঁচরাপাড়া সিটি বাজার এলাকায় এআইআরইসি অফিসে ইস্টার্ন রেলওয়েজ এমপ্লয়িজ ইউনিয়নের উদ্যোগে এনপিএস বিরোধী এই সভা হয়। সভায় প্রধান বক্তা ছিলেন অমৃক সিং, এআইআরইসি’র নেতা অসিত সরকার এবং আইআরইএফ’র নেতা রবি সেন ও অন্যান্য নেতৃবৃন্দ। সভায় এনপিএস আওতাভুক্ত যুব শ্রমিকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। প্রথমেই রবি সেন আজকের দিনে ওপিএস বিরোধী লড়াইয়ের পরিপ্রেক্ষিত ও ব্যাপ্তি বিশ্লেষণ করে জানান যে প্রবল আন্দোলনের চাপে ঠিক তার আগের দিন সিকিম সরকারও ওপিএস চালু করার কথা ঘোষণা করে। আগামী ১ অক্টোবর দিল্লীতে অনুষ্ঠিত রেল শ্রমিকদের সর্বভারতীয় জমায়েত এনপিএস’এর বিরুদ্ধে যে জোরাল এক প্রতিবাদ, তা তিনি ব্যাখ্যা করেন।

অমৃক সিং তাঁর ভাষণে তুলে ধরেন যে বর্তমানে মোদী সরকার কিভাবে কর্পোরেট পুঁজির স্বার্থে সমস্ত নীতিগুলোকে পরিচালিত করছে। ১ অক্টোবর দিল্লীর সমাবেশের মধ্য দিয়ে এনপিএস বিরোধী লড়াইকে জাতীয় স্তরে উন্নীত করতে সবার অংশগ্রহণকে সুনিশ্চিত করার উপর জোর দেন। প্রাকৃতিক দুর্যোগকে উপেক্ষা করে এই সভাকে সফল করে তুলতে তিনি সকলকে অভিনন্দন জানান। উৎসাহ উদ্দীপনার মধ্যে এই সভা শেষ হয়।

খণ্ড-30
সংখ্যা-32