খবরা-খবর
২২ এপ্রিল সিপিআই(এমএল)’এর প্রতিষ্ঠা দিবস পালন
foundation-day-of-cpiml

দার্জিলিং : ২২ এপ্রিল পার্টি প্রতিষ্ঠা দিবস ও মহামতি লেনিনের জন্ম বার্ষিকীতে দার্জিলিং জেলার ফাঁসিদেওয়া-নকশালবাড়ী ব্লকের সীমান্তে রাঙ্গাপানিতে কর্মসূচি পালিত হয়। শুরুতে ফাঁসিদেওয়া ব্লক কার্যালয়ের সামনে পার্টি প্রতিষ্ঠা দিবস পালিত হয়। শহীদ বেদিতে নেতৃবৃন্দের পুস্পার্ঘ্য অর্পণের পর রাজ্য সম্পাদক অভিজিৎ মজুমদার আজকের পরিস্থিতি ও কেন্দ্রীয় কমিটির আহ্বান সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন। পরবর্তীতে বিজেপি’কে পরাস্ত করার আহ্বান জানিয়ে রাঙ্গাপানি বাজারে স্কোয়াড মিছিল পরিক্রমা করে। সবশেষে এনআরএল মোড়ে পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় সমস্ত বক্তারা আগামী ২৬ এপ্রিল দার্জিলিং লোকসভা কেন্দ্রে বিজেপি’কে হারানোর আহ্বান জানান। সভায় বক্তব্য রাখেন অভিজিৎ মজুমদার, বাসুদেব বসু, পঞ্চা বর্মন, জলপাইগুড়ি জেলা কমিটি সদস্য ও আয়ারলা নেতা শ্যামল ভৌমিক। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন দার্জিলিং জেলা সম্পাদক পবিত্র সিংহ। শরৎ সিংহ, পৈসাঞ্জু সিংহ, দীনবন্ধু দাস প্রমুখ জেলা নেতৃত্ব উপস্থিত ছিলেন।

জলপাইগুড়ি : ২২শে এপ্রিল ২০২৪ কমরেড লেনিনের ১৫৫তম জন্ম দিবস এবং পার্টি প্রতিষ্ঠার ৫৫তম বার্ষিকী পালন করা হয় জলপাইগুড়ি জেলা পার্টি অফিসে। লাল পতাকা উত্তোলন করেন জেলা কমিটি সদস্যা মহিলা নেত্রী রেবা দাস। শহীদ বেদীতে পুষ্প অর্পণ করেন জেলা কমিটি সদস্য শ্যমল ভৌমিক, মুকুল চক্রবর্তী, সুভাষ দত্ত। বক্তব্য রাখেন সুভাষ দত্ত ও গণসঙ্গীত পরিবেশন করেন মিহির সেন। উপস্থিত থাকেন জলপাইগুড়ি শহর লোকাল কমিটির সদস্যরা। সভাস্থলে পার্টির প্রতিষ্ঠা দিবসে কেন্দ্রীয় কমিটির অঙ্গীকার বার্তা পাঠ করা হয়।

22-nd-april-foundation-day-of-cpiml-jalpaiguri

জলপাইগুড়ি

উত্তর ২৪ পরগণা : গাইঘাটা-বনগাঁ এরিয়া লিডিং টিমের পক্ষ থেকে চাঁদপাড়া অঞ্চলের ঢাকুরিয়া পার্টি অফিসে ২২ এপ্রিল পার্টির ৫৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ও ওই একই দিনে পৃথিবীর প্রথম সমাজতান্ত্রিক বিপ্লবের পুরোধা কমরেড লেনিনের ১৫৫তম জন্মদিন পালন করা হয়। পার্টির পতাকা উত্তোলন, পার্টির প্রতিষ্ঠাতা সম্পাদক কমরেড চারু মজুমদার ও কমরেড লেনিনের প্রতিকৃতিতে মাল্যদান করেন উপস্থিত পার্টির সদস্যগণ। তারপর বক্তাগণ পার্টির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে এই দিনটি পালনের অঙ্গীকারকে ঊর্ধ্বে তুলে ধরে ‘বিজেপি হারাও, দেশ বাঁচাও’, ‘ইন্ডিয়াকে জেতাও’ বিষয়কে কেন্দ্র করে বক্তব্য রাখেন। নাগরিক করার নামে মতুয়া সমাজের মানুষ’কে বে-নাগরিক করার বিজেপির ষড়যন্ত্রের কথা উল্লেখ করেন। বক্তব্য রাখেন কৃষ্ণপদ প্রামাণিক, অজয় বসাক, নির্মল ঘোষ ও সঞ্জীব চক্রবর্তী। সভা পরিচালনা করেন অমরেশ বিশ্বাস।

দক্ষিণ ২৪ পরগণা : মহান লেনিনের ১৫৫তম জন্মজয়ন্তী ও সিপিআই(এমএল)-এর ৫৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সিপিআই(এমএল) লিবারেশনের দক্ষিণ ২৪ পরগণা জেলা অফিসে কর্মসূচি অনুষ্ঠিত হয়। রক্ত পতাকা উত্তোলন করেন জেলা সম্পাদক কিশোর সরকার, মাল্যদান করেন বজবজ শহর লোকাল কমিটির সম্পাদক অঞ্জন ঘোষ, জেলা সদস্যা দেবযানী গোস্বামী ও আরো অনেকে। তারপর শহীদদের উদ্দেশে নীরবতা পালন করা হয়। জেলা সম্পাদক আহ্বান রাখেন বিশ্বব্যাপী লেনিনের স্বপ্ন সফল করতে এবং ভারতবর্ষে শ্রমজীবী মানুষকে শোষণমুক্ত করতে ও গণতান্ত্রিক ভারতবর্ষ গড়ে তুলতে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ফ্যাসিবাদী বিজেপি’কে পরাজিত করতে শপথ নিতে হবে এবং জনগণকে সামিল করিয়ে ভোটদানে উৎসাহিত করতে হবে। বিষ্ণুপুর-সাতগাছিয়া লোকাল কমিটির নেতৃত্বে বাখরাহাট স্কুল মোড়ে কর্মসূচি অনুষ্ঠিত হয়। রক্ত পতাকা উত্তোলন করেন জেলা কমিটি সদস্য দিলীপ পাল। মাল্যদান করেন নিখিলেশ পাল, শুভদীপ পাল, স্মৃতিময় মাইতি, সন্দীপ ধাড়া, পূর্ণিমা হালদার, মেহেবুব জমাদার ও আরো অনেকে। তারপর শহীদদের উদ্দেশ্যে নীরবতা পালনের পর কেন্দ্রীয় কমিটির সংকল্প পাঠ করা হয়।

হাওড়া : জেলা জুড়ে পালিত হলো পার্টির ৫৫তম প্রতিষ্ঠা দিবস ও আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপি’কে পরাস্ত করার আহ্বান নিয়ে পথসভা — আড়ুপাড়া-জগাছা লোকাল কমিটি ২২ এপ্রিল পার্টির প্রতিষ্ঠা দিবস পালন করে এবং বিজেপি হারাও, দেশ বাঁচাও কর্মসূচি পথসভার মাধ্যমে পালিত হয়। পতাকা উত্তোলন করেন এন এন ব্যানার্জী। সভায় দেবব্রত ভক্ত দিল্লীর ফ্যাসীবাদী সরকারের থেকে বাঁচতে জনগণকে বিজেপি’কে ভোট না দিতে আহ্বান জানান। এন এন ব্যানার্জী শ্রমিক, কৃষক, বেকার বিরোধী সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নকারী সরকারকে ভোট না দিতে জনগণকে সজাগ করলেন। মধ্য হাওড়া লোকাল কমিটির উদ্যোগে এমসি ঘোষ লেন ও হালদার পাড়ায় পার্টি প্রতিষ্ঠা দিবস পালন করা হয়। দুটি জায়গাতেই শহীদ বেদীতে মাল্যদান করা হয় ও সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়। পার্টির সংগ্রামী ঐতিহ্য ও বর্তমান ফ্যাসিবাদ বিরোধী লড়াইয়ে পার্টির ভুমিকা তুলে ধরে আসন্ন নির্বাচনে বিজেপি’কে পরাস্ত করার আহ্বান জানানো হয়। পার্টির জেলা সম্পাদক দেবব্রত ভক্ত ও জেলা কমিটি সদস্য প্রণব মন্ডল বক্তব্য রাখেন ও সভা পরিচালনা করেন।

হাওড়া জেলার বালি গ্রামাঞ্চলে সিপিআই(এমএল)-এর ৫৫তম প্রতিষ্ঠা দিবস এবং কমরেড লেনিনের ১৫৫তম জন্মদিন পালন করা হয় একটি পথসভার মধ্য দিয়ে। সভার শুরুতে রক্ত পতাকা উত্তোলন করেন পার্টির বর্ষীয়ান নেতা বাবলু গুহ এবং শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ বেদীতে মাল্যদান করেন। উপস্থিত সকলে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেন পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে। পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদের শিল্পী বন্ধুরা ফ্যাসিস্টের বিরুদ্ধে জোট বাঁধার আহ্বান রেখে সঙ্গীত পরিবেশন করেন। বিজেপি হারাও, দেশ বাঁচাও, সংবিধান বাঁচাও, গণতন্ত্র বাঁচাও স্লোগান’কে সামনে রেখে বক্তব্য রাখেন প্রগতিশীল কবি সাহিত্যিক পার্থ সারথি মিত্র, বালি গ্রামাঞ্চলের পার্টি নেতৃত্ব দীপক চক্রবর্তী, বাবলু গুহ এবং মাধব মুখার্জী। বালির শহরাঞ্চলে পালিত হয় পার্টির প্রতিষ্ঠা দিবস। জোড়া অশ্বত্থতলা শহীদবেদীতে রক্তপতাকা উত্তোলন করেন পার্টির বর্ষীয়ান কমরেড দিলীপ ঘোষ। শহীদবেদীতে মাল্যদান করেন মনোরঞ্জন ব্যানার্জী। বিজেপি’কে আসন্ন লোকসভায় পরাজিত করার আহ্বান নিয়ে সংগঠিত হয় পথসভা। সভা শেষে সাধারণ পথচলতি মানুষের মধ্যে লিফলেট বিলি করা হয় ও বিজেপি’কে পরাস্ত করার আবেদন জানানো হয়। সাঁতরাগাছি লোকাল লিডিং টিমের উদ্দ্যোগে ৫৫তম পার্টি প্রতিষ্ঠা দিবস পালন করা হয় ইউনিয়ন অফিসে। শহীদ বেদীতে মাল্যদান এবং শহীদ ও প্রয়াতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। এন এন ব্যানার্জ্জী আজকের পরিস্থিতিতে ২২ এপ্রিলের তাৎপর্য ও লোকসভা নির্বাচনে আমাদের অবস্থান বিস্তারিতভাবে ব্যাখ্যা করেন। এছাড়া দেবব্রত ভক্ত বক্তব্য রাখেন। পার্টি প্রতিষ্ঠা দিবস পালন করা হয় পার্টির ঘোড়াঘাটা লোকালের উদ্যোগেও। পতাকা উত্তোলন করেন গুলজার আলি। শহীদস্মরণ কর্মসূচির পরে বিজেপি’কে পরাস্ত করার আহ্বান নিয়ে সংগঠিত হয় সংক্ষিপ্ত পথসভা।

22-nd-april-foundation-day-of-cpiml-kolkata

কলকাতা : পার্টির ৫৫তম প্রতিষ্ঠা বার্ষিকী ও মহান লেনিনের ১৫৫তম জন্মদিবসে কলকাতায় যাদবপুর, বেহালায় তা পালিত হয়। সকালে ধর্মতলায় লেনিন মূর্তির পাদদেশে মাল্যদান ও শ্রদ্ধা নিবেদন করা হয় জেলা পার্টি নেতৃত্বের পক্ষ থেকে। তারপর পার্টির রাজ্য সদর দপ্তরের শহিদ স্তম্ভে মাল্যদান ও শ্রদ্ধা নিবেদন করা হয়। যাদবপুরের গাঙ্গুলিপুকুর পার্টি অফিস, পালবাজার, গড়ফা স্কুল মোড়, দাসপাড়া ও সার্ভে পার্ক ১০৯ ব্রাঞ্চের পক্ষ থেকেও এই অনুষ্ঠান হয়। বেহালায় কালিতলা পার্টি অফিস, মদনমোহনতলায় পার্টি প্রতিষ্ঠা দিবস পালিত হয়।

কর্মসূচিগুলোতে আসন্ন নির্বাচনে ফ্যাসিস্ট বিজেপিকে পরাজিত করার, দেশের সাংবিধানিক গণতন্ত্রকে রক্ষা করার শপথ নেওয়া হয়।

নদীয়া : ২২ এপ্রিল মহান লেনিনের ১৫৫তম জন্মবার্ষিকী এবং সিপিআই(এমএল)’এর ৫৬তম প্রতিষ্ঠা দিবসে কৃষ্ণনগর পোস্ট অফিসের মোড়ে অনুষ্ঠিত হলো এক প্রচারসভা, যার মূল ব্যানার ছিল — “বিজেপি হারাও দেশ বাঁচাও। শহরের জনবহুল স্থানে অনুষ্ঠিত এই প্রচার সভা বহু মানুষের দৃষ্টি আকর্ষণ করে। বিজেপির ফ্যাসিস্ট চরিত্র উদঘাটিত করে ব্যানার পোস্টারে সুসজ্জিত এই সভায় ভালো সংখ্যক পার্টি কর্মীরা অংশগ্রহণ করেন। বক্তারা দেশজুড়ে ফ্যাসিবাদী বিপর্যয়ের বিভিন্ন দিকগুলি তুলে ধরেন। পাশাপাশি তারা বলেন, বিজেপি কৃষ্ণনগরে রাজতন্ত্রকে গৌরবান্বিত করার লক্ষ্যে প্রার্থী নির্বাচন করেছে। এর মাধ্যমে আসলে এক নক্কারজনক সাম্প্রদায়িক মনোভাবকে ওরা ছড়িয়ে দিতে চাইছে। এটা এখানকার মানুষ মেনে নেবে না। নাগরিকত্ব আইন মতুয়া সমাজকে আতঙ্কিত করে তুলেছে। এই কেন্দ্রের সাংসদ মহুয়া মৈত্রর সাংসদ পদ বাতিল সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। কর্পোরেট বিজেপি আঁতাত ও শাসকের একবগ্গা স্বৈরাচারী মনোভাবকে আরও স্পষ্ট করেছে। ফ্যাসিস্টরা এ রাজ্যের সরকার বিরোধী গণক্ষোভকে কাজে লাগাতে তৎপর হয়ে উঠেছে। দেশব্যাপী ফ্যাসীবাদের বিপদকে এ রাজ্যে লঘু করে দেওয়ার অপচেষ্টা চালাচ্ছে। তাই ফ্যাসিবাদ বিরোধী একনিষ্ঠ ও দায়বদ্ধ শক্তি হিসাবে ওদের মুখোশ খোলার কাজ এই মুহূর্তে আমাদের সামনে এক জরুরি কর্তব্য হয়ে উঠেছে। সভায় “কমরেড লেনিনের আহ্বান” গণসংগীত পরিবেশন করেন মল্লিকা সরকার। বক্তব্য রাখেন মল্লার মৈত্র, পরিক্ষিৎ পাল, জীবন কবিরাজ ও জয়তু দেশমুখ।

খণ্ড-31
সংখ্যা-15