আবেদন
শিক্ষাক্ষেত্রে দুর্নীতির জন্য দায়ী প্রকৃত অপরাধীদের শাস্তি চাই
corruption-in-the-education-sector

মহামান্য উচ্চ আদালতের বিপর্যয়কারী রায়ের পুনর্বিবেচনার আর্জি জানাই

সিপিআই(এমএল) লিবারেশন, পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে জানানো হয় —  ২২ এপ্রিল ২০২৪ মহামান্য কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এক বিপর্যয়কারী রায় ঘোষণা করেছেন। এই রায়ের সূত্রে চাকরি হারাবেন ২০১৬’র এসএসসি প্যানেলভূক্ত ২৩,৭৫৩ জন কর্মরত শিক্ষক, গ্রুপ-সি ও গ্রুপ-ডি শিক্ষাকর্মী। সবমিলিয়ে প্রায় ২৫,০০০ শিক্ষাক্ষেত্রে যুক্ত মানুষ। বাংলায় চলমান লোকসভা নির্বাচনের প্রথম পর্বের সমাপ্তির অব্যবহিত পরে এই রায়দান কিছু রাজনৈতিক প্রশ্নচিহ্নের জন্ম দিয়েছে। তার প্রধানতম কারণ গতকাল রাজ্য বিধানসভায় বিরোধী দলের নেতার পদে থাকা রাজনীতিকের এহেন কোনো রাজনৈতিক ‘বোমা ফাটানোর’ 
সদম্ভ ভবিষ্যতবাণী।

রাজ্যে ক্ষমতাসীন দুর্নীতিপরায়ণ তৃণমূল সরকারের অপদার্থতা নিঃসন্দেহে এই নিয়োগ দুর্নীতির কান্ডারি। কিন্তু রাজ্যের শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতি নিরসন ও ন্যায় প্রতিষ্ঠার লক্ষ্যে উচ্চ আদালতের এই রায়ের নেপথ্যে সিবিআইয়ের প্রলম্বিত, অথচ অসম্পূর্ণ তদন্ত প্রক্রিয়া সমাপ্ত হওয়ার আগেই এমন একটি ভয়ঙ্কর শাস্তিমূলক নিদান দোষী ও নির্দোষ বাছবিচার ব্যতিরেকেই দন্ডাদেশে পর্যাবসিত হয়েছে। বস্তুত এই রায় যোগ্য শিক্ষক ও শিক্ষাকর্মীদের আত্মহননের দিকে ঠেলে দিতে পারে বলে আমরা আশঙ্কিত।

ন্যায়বিচারের স্বার্থে ও যোগ্য শিক্ষক, শিক্ষাকর্মীদের চাকরি সুরক্ষার লক্ষ্যে আমরা দেশের সর্বোচ্চ আদালতের কাছে এই রায়টি পুনর্বিবেচনার আবেদন জানাই এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অর্থে অপরাধীদের শাস্তি এবং নিরপরাধ শিক্ষক ও শিক্ষাকর্মীদের চাকরির নিরাপত্তার দাবি জানাই।

খণ্ড-31
সংখ্যা-15