বিবৃতি
নকশালবাড়িতে লেনিন মূর্তির ওপর হামলাকে ধিক্কার

attack-on-lenin-statue
সিপি আইএমএল লিবারেশন দার্জিলিং জেলা কমিটির সম্পাদক পবিত্র সিংহ এক প্রেস বিবৃতিতে জানিয়েছেন,

বিগত শতাব্দীর ছয়ের দশকে নকশালবাড়ি কৃষক অভ্যুত্থানের বিপ্লবস্পন্দনে সমগ্র ভারত আন্দোলিত হয়েছিল। সামন্তবাদ, সাম্রাজ্যবাদ, বিকৃত পুঁজিবাদ থেকে শোষণমুক্তির মহাকাব্য নির্মাণের মাধ্যমে এই কৃষক আন্দোলনের ঐতিহাসিকতা সারা বিশ্বে আজও গুরুত্বের সঙ্গে আলোচিত হয়।

১৯৬৭ সালের ২৫ মে প্রসাদুজোত ও বেঙ্গাইজোতের সংযোগস্থলে পুলিশী দমনের বিরুদ্ধে বিপ্লবী কৃষাণীদের দৃপ্ত মিছিলের ওপর পুলিশ ও আধাসামরিক বাহিনী বিনা প্ররোচনায় গুলি চালিয়ে দু’টি কোলের শিশু সহ ১১ জনকে হত্যা করে। এই নির্মম হত্যাকান্ডের পরবর্তীতে আন্দোলনের মর্মবস্তু সমগ্র দেশের বিপ্লবীদের প্রতিবাদ, প্রতিরোধে সমাবেশিত করে।

‘৬৭র এই রাষ্ট্রীয় বধ্যভূমিতে বেঙ্গাইজোত প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠে পরবর্তীতে নির্মিত শহীদ স্মারক ও মূর্তিগুলি দেশ, বিদেশের বামপন্থী মানুষের কাছে পরিচিত ও বন্দিত।

আমরা আজ (৮ মার্চ, ২০২৩) সকালে জানতে পেরেছি যে গতকাল রাতের অন্ধকারে কিছু দুষ্কৃতি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে মহামতি লেনিনের মূর্তিটিকে ভেঙে বিকৃত করেছে।

আমরা স্মরণ করিয়ে দিতে চাই যে ২০১৮ সালে ত্রিপুরা রাজ্যে ক্ষমতায় এসে বিজেপি ও আরএসএস আগরতলা সহ অন্যত্র সর্বপ্রথমে লেনিনের মূর্তিভাঙা যজ্ঞে সামিল হয়। দেশজুড়ে এই হামলার প্রতিবাদ হয়।

সাম্প্রতিক সময়ে নকশালবাড়ি ব্লকে দক্ষিণপন্থী ও ফ্যাসিবাদী শক্তির তৎপরতা বেড়েছে।

আমরা মনে করি লেনিনের মূর্তিকে বিকৃত করার পেছনে এহেন মতাদর্শের প্রত্যক্ষ সমর্থন রয়েছে। এটি কোনো বিক্ষিপ্ত ঘটনা নয়।

আমরা কমিউনিস্ট বিপ্লবীদের পক্ষে এই ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা করি ও পুলিশ প্রশাসনের কাছে এই মূর্তি বিকৃতির জন্য দায়ি দুষ্কৃতিদের গ্রেপ্তার ও কঠোর শাস্তি দাবি করি।

খণ্ড-30
সংখ্যা-5