সাধারণ ধর্মঘটের সমর্থনে কলকাতায় মিছিল, সভা।

Kolkata

সাধারণ ধর্মঘটের সমর্থনে কলকাতায় ২৯ ডিসেম্বর বালিগঞ্জ বাস স্ট্যান্ড থেকে হাজরা মোড় পর্যন্ত এক মিছিল হয় গণসংগঠন গুলোর তরফ থেকে। এই মিছিলে এ আই সি সি টি ইউ, আইসা, আর ওয়াই এ, সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতি, গণসংস্কৃতি পরিষদ ও সি পি আই (এম এল)-এর নেতা-কর্মীরা সামিল হন। লাল পতাকা, ফেস্টুন ব্যানারে সুসজ্জিত মিছিল জনবহুল রাস্তা ধরে শ্লোগানে শ্লোগানে মুখর হয়ে সর্বসাধারণের কাছে আগামী ধর্মঘটকে সফল করার আহ্বান জানায়। ছাত্র কমরেডদের উৎসাহজনক উপস্থিতিতে মিছিলটি আরও প্রাণবন্ত হয়ে ওঠে। হাজরা মোড়ে শেষ হবার পর ওখানে পথসভা শুরু হয়। সভায় আইসার পক্ষ থেকে বক্তব্য রাখেন আকাশ দেশমুখ, এ আই সি সি টি ইউ র পক্ষে দিবাকর ভট্টাচার্য, প্রগতিশীল মহিলা সমিতির নেত্রী ইন্দ্রানী দত্ত, দেশব্রতী পত্রিকার সম্পাদক অনিমেষ চক্রবর্তী এবং পার্টির রাজ্য সম্পাদক পার্থঘোষ। সভায় গণসঙ্গীত পরিবেশন করেন নীতীশ রায়। সমগ্র অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন রতন রায়।

১ জানুয়ারী অ্যাপোয়ার তরফ থেকে সাধারণ ধর্মঘটের সমর্থনে অটো প্রচার করা হয়। বাঘা যতীন মোড় থেকে প্রচার শুরু হয় বক্তব্য ও লিফলেট বিলির মধ্য দিয়ে। তারপর, রানীকুঠী, গান্ধী কলোনী, বিজয়গড়, নাকতলা, গড়িয়া ৬ এবং ৫ নং বাস স্ট্যান্ড হয়ে বাঘা যতীন স্টেশন এর কাপ্রচার শেষ হয়। এই প্রচার কাজে অংশ নেন, শীলা দে সরকার, শুক্লা সেন, মলিনা বক্সী, স্বপ্না চক্রবর্তী ও ইন্দ্রানী দত্ত।

সাধারণ ধর্মঘটের সমর্থনে গোটা দেশ জুড়ে যে প্রচার অভিযান চলছে তারই অঙ্গ হিসেবে যাদবপুর-ঢাকুরিয়া এলাকায় প্রচার অভিযান চলছে। ২৬ থেকে ২৯ ডিসেম্বর যথাক্রমে দাসপাড়া বাজার, গাঙ্গুলিপুকুর বাজার, নস্করপাড়া বাজার, ঢাকুরিয়া বাজারে প্রচারসভা অনুষ্ঠিত হয়। এই সভাগুলিতে আইসার আবীর, আকাশ, এ আই সি সি টি ইউ-র সুশান্ত দেবনাথ, সুনীল মন্ডল বক্তব্য রাখেন। এছাড়াও বিভিন্ন বামপন্থী গণ-সংগঠনের নেতৃবৃন বক্তব্য রাখেন। এলাকা জুড়ে এর আগে সাধারণ ধর্মঘট সফল করার ডাক দিয়ে দেওয়াল লেখা হয়, চলে পোস্টারিং। এলাকার শ্রমজীবী মানুষের মধ্যে বিশেষত রিক্সা চালকদের মধ্যে প্রচার চলে। ৫ জানুয়ারি যাদবপুর স্ট্রাইক কমিটির ডাকে ৮বি বাসস্ট্যাণ্ডে জনসভা অনুষ্ঠিত হবে, বক্তব্য রাখবেন সি পি আই (এম এল)-এর রাজ্য সম্পাদক পার্থ ঘোষ, সি পি আই (এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

১৫ ডিসেম্বর বাঁশদ্রোণী অঞ্চলে নির্মাণ শ্রমিকদের নিয়ে বৈঠক হয়। নির্মাণ ইউনিয়নের জেলা কমিটির উদ্যোগে লিফলেট সহকারে কলকাতার বিভিন্ন শ্রমিক বাজারে বিভিন্ন দিনে, যাদবপুর রেল স্টেশনে, বাঘাযতীন মোড় ও বাঁশদ্রোণী বাজারে, বেহালার পাঠক পাড়ায়, উল্টোডাঙ্গায় নির্মাণ শ্রমিকদের বাজারে প্রচার করা হয়। এছাড়া বিভিন্ন ট্রেড ইউনিয়নের যৌথ উদ্যোগে শিয়ালদা ফ্লাইওভারের নীচে সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন এ আই সি সি টি ইউ রাজ্য সভাপতি অতনু চক্রবর্তী। বেহালার মুচিপাড়ায় এ আই সি সি টি ইউ এবং সি পি আই (এম এল)-এর ব্যানা পথসভার আয়োজন করা হয়। মুখ্য বক্তা ছিলেন অসীম চ্যাটার্জী। একই দিনে কলেজ স্ট্রীটে এ আই সি সি টি ইউ এবং সি পি আই (এম এল)-এর উদ্যোগে পথসভা অনুষ্ঠিত হয়, মূল বক্তা ছিলেন অতনু চক্রবর্তী।

২৪ ডিসেম্বর অটো প্রচার করা হয় উল্টোডাঙ্গা, বেলেঘাটা, শিয়ালদহ, রাজাবাজার, খান্না অঞ্চলে। কলকাতার বিভিন্ন এলাকায় টালিগঞ্জ, যাদবপুর, বেহালা, উত্তর কলকাতার বিভিন্ন অঞ্চলে দেওয়াল লিখন হয়েছে, আরো হচ্ছে।

খণ্ড-26
সংখ্যা-1
03-01-2019