বাবাসাহেব আমবেদকরের প্রতি সিপিআই(এম-এল)-এর শ্রদ্ধার্ঘ্য, সংবিধান রক্ষার শপথ
baba

 

বিহার : বামদলগুলো দেশব্যাপী আমবেদকর জয়ন্তী উদযাপনের যে ডাক দেয় তার প্রতি সাড়া দিয়ে ১৪ এপ্রিল তাঁর জন্ম বার্ষিকীতে বিহারের সিপিআই(এম-এল) কর্মীরা তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে ও সংবিধান রক্ষার শপথ নেয়। তাঁরা সরকারের কাছে এই দাবিগুলোও রাখেন : লকডাউন চলার সময় দরিদ্র ও অভাবীদের নগদ টাকা এবং খাদ্য ও রেশন দিতে হবে; ধর্ম, জাত, লিঙ্গর ভিত্তিতে বৈষম্য না করে সামাজিক ঐক্যের বন্ধনকে শক্তিশালী করে তুলতে হবে; মহামারীর মোকাবিলার নামে জনগণের জীবন, স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকারের ওপর আক্রমণ নামানো চলবে না; অস্পৃশ্যতা অথবা বৈষম্যের যে কোন প্রকাশকেই নিয়ন্ত্রিত করতে হবে।

office

 

পাটনায় রাজ্য সদর দপ্তরে রাজ্য সম্পাদক কুনাল, সরোজ চৌবে, সন্তোষ সাহার, ব্রিজ বিহারী পাণ্ডে, প্রদীপ ঝা এবং অন্যান্যরা সংবিধান রক্ষার শপথ পাঠ করেন। কমরেড কুনাল বলেন, অন্ধবিশ্বাস এবং কুসংস্কারের বিরুদ্ধে জনগণকে শিক্ষিত করার যে প্রচেষ্টা আমবেদকর চালিয়েছিলেন তার তাৎপর্যের অনুসরণেই আমাদের এই শপথ নিতে হবে। লকডাউন পর্বে দুস্থ ও দুর্দশাগ্ৰস্তদের ত্রাণ পৌঁছে দেওয়ার কাজে নিজেদের স্বেচ্ছাসেবক করে তোলার শপথ আমরা নিচ্ছি।

chit

 

ছিটকোহরাতে বাবাসাহেবের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন ধীরেন্দ্র ঝা, শশী যাদব, মুর্তজা আলি, আবিদা খাতুন ও অন্যান্য নেতৃবৃন্দ। ধীরেন্দ্র ঝা বলেন, লকডাউনের সময়সীমাকে বাড়ানো হয়েছে, কিন্তু দরিদ্রদের কাছে রেশন পৌঁছানোর সুনির্দিষ্ট কোনো ব্যবস্থা করা হয়নি।

sam

 

বিহারের অন্যান্য জেলাতেও আমবেদকর জয়ন্তী উদযাপন এবং সংবিধান রক্ষার শপথ নেওয়া হয়। মধুবনীতে সিপিআই(এম-এল), আয়ারলা, কিসান মহাসভা ও আরওয়াইএ-র কর্মীরা বাবাসাহেবের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন, তাঁর প্রতিকৃতিতে মাল্যদান করেন এবং সংবিধান রক্ষার শপথ নেন। অন্যান্য যে সমস্ত স্থানে আমবেদকরের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও সংবিধান রক্ষার শপথ নেওয়া হয় সেগুলি হল – সহর্ষর আমবেদকর চক, দাউদনগর, চইন সিং পট্টির ভগৎ সিং আমবেদকর পাঠাগারে, বেগুসরাই, আরওয়াল, দ্বারভাঙ্গা ও জাহানাবাদে। ভোজপুর, রোহতাস, সিওয়ান, মুজাফফরপুর, নওয়াদা, নালন্দা এবং অন্যান্য জেলাতেও কমরেডরা যথাযথ নিষ্ঠার সঙ্গে আমবেদকর জয়ন্তী পালন করেন ও সংবিধান রক্ষার শপথ নেন।

chan

 

উত্তরপ্রদেশ : করোনাকে প্রতিহত করার বিধি মেনে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে উত্তরপ্রদেশে সিপিআই(এম-এল) কর্মীরা আমবেদকর জয়ন্তী উদযাপন করেন। এই জয়ন্তী উদযাপনের সাথে সাথে অধ্যাপক তেলতুম্বডে, লেখক ও সাংবাদিক গৌতম নওলখা এবং ‘শহুরে নকশাল’ বলে যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের মুক্তির দাবি করা হয়।

বেনারসে আমবেদকর জয়ন্তী উদযাপনের সময় নাখি ঘাটে সাফাই কর্মীদের মহল্লায় সাবান, মাস্ক ও গ্লাভসের মতো জিনিসপত্র বিলি করা হয়। সাফাই কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, সরকারের পক্ষ থেকে তাদের কোন সুরক্ষাদায়ী সরঞ্জাম দেওয়া হচ্ছে না। এটা অত্যন্ত উদ্বেগের বিষয় এবং তাদের জীবনে বিপন্নতার ঝুঁকিকে বাড়িয়ে তুলছে।

চান্দৌলি, শাকলডিহা, ছাহানিয়া, নৌগড়, সীতাপুর, ফৈজাবাদ, এলাহাবাদ এবং অন্যান্য স্থানেও যথাযথ মর্যাদা সহকারে আমবেদকর জয়ন্তী উদযাপিত হয়।

খণ্ড-27