এআইসিসিটিইউ-র প্রচার অভিযান
aaac

কলকাতায় এআইসিসিটিইউ দেশব্যাপী ন্যায় ও দাবি পক্ষ পালনের ডাক দিয়েছে। ১০ জুন থেকে ২৬ জুন চলবে এই প্রচার অভিযান। এর প্রেক্ষিতে কলকাতায় ২০ ও ২৩ তারিখ দু’টো কর্মসূচী নেওয়া হয়। ২০ তারিখে, প্রথম কর্মসূচীটি পালিত হয় বিরসুলহাট ও বিকালে যাদবপুর ৮বি বাস স্ট্যান্ডে।

bir

 

সকালে বিরসুলহাট এলাকায় হকার ইউনিয়নের পক্ষ থেকে এই কর্মসূচীতে হকার ইউনিয়নের সদস্যদের মধ্যে ভালই উৎসাহ লক্ষ্য করা যায়। সমস্ত অসংগঠিত শ্রমিকদের আগামী ছমাস মাসিক দশ হাজার টাকা, প্রত্যেক শ্রমিককে বিনা মূল্যে রেশন, পুলিশী হয়রানি, হকারদের এককালীন ৫০ হাজার টাকা সুদ মুক্ত ঋণ প্রভৃতি দাবিতে বিক্ষোভ হয়। উপস্থিত ছিলেন হকার ইউনিয়নের নেতৃবৃন্দ, এআইসিসিটিইউর নেতা বাসুদেব বোস, প্রবীর দাস, অশোক মজুমদার প্রমুখ।

jadv

 

বিকালে যাদবপুর ৮বি বাস স্ট্যান্ডের বিক্ষোভ কর্মসূচীতে উপস্থিত ছিলেন নির্মাণ-রিক্সা চালক-পরিচারিকার কর্মীরা। মহিলা প্রায় ৮০ জনের মধ্যে মহিলা কর্মীদের উপস্থিতি ছিল প্রায় ১৬ জন। নির্মাণ শ্রমিকদের কল্যাণ তহবিলে শ্রমিকদের যে হকের টাকা গচ্ছিত রয়েছে, সেখান থেকে মাসে ১০,০০০ টাকা সহ আর্থিক ও খাদ্য সুরক্ষার দাবি করা হয়। প্রায় ঘন্টাখনেক ধরে সভা চলে। বক্তব্য রাখেন — অতনু চক্রবর্তী, বাসুদেব বসু, মমতা ঘোষ, চন্দ্রাস্মিতা চৌধুরী, সুশান্ত দেবনাথ। সভা পরিচালনা করেন তরুণ সরকার।

২৩ জুন হাতিবাগান মোড়ে হোশিয়ারি-গ্যাস শ্রমিকদের নিয়ে সংগঠিত হয় প্রতিবাদী কর্মসূচীতে আইসার ছাত্ররাও অংশ নেন। সেখানে পোস্টার ব্যানার নিয়ে সুসজ্জিতভাবেই পালিত হয় এই কর্মসূচী।

খণ্ড-27