প্রয়াত কমরেড রঞ্জিত কুমার সরকার (চন্দনদা)
sss

গত ১৪ জুন রবিবার ভোরে সিপিআই(এমএল) লিবারেশানের আলিপুরদুয়ার জেলা কমিটির অন‍্যতম সদস্য, পেশায় আইনজীবী বর্ষীয়ান কমরেড রঞ্জিত কুমার সরকার (চন্দনদা) আলিপুরদুয়ার জেলা হাসপাতালে প্রয়াত হয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর, তিনি দীর্ঘদিন যাবৎ মস্তিষ্কের ক‍্যান্সারে ভুগছিলেন।

পার্টির আলিপুরদুয়ার জেলা কমিটি কমরেড চন্দনদার প্রয়াণে গভীরভাবে শোকাহত, তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছে এবং কমরেডের স্ত্রী ও একমাত্র ছেলের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছে।

কমরেড চন্দনদা ১৯৯০-এর দশকের গোড়ায় সিপিএম ত্যাগ করে প্রথমে তদানীন্তন আইপিএফ, তারপরে সিপিআই(এমএল) লিবারেশানে যোগ দেন। তিনি বিভিন্ন সময়ে গণআন্দোলনে সংগঠকের ভূমিকা পালন করা সহ নানা জনহিতকর প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন। একবার বিধানসভা নির্বাচনে প্রার্থী হয়েছিলেন।

পার্টির পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে রাজ্য সম্পাদক পার্থ ঘোষ এক শোকবার্তায় বলেন একজন বর্ষীয়ান, দৃঢ়চেতা, অমায়িক কমরেড চন্দনদার প্রয়াণ গভীর বেদনাদায়ক। মাঝে মধ্যে চিকিৎসার বিষয় নিয়ে কথা হোত। কিন্তু যে মারণ রোগ মস্তিষ্কে হানা দিয়েছিল, তার সাথে কমরেডের এই বয়সে লড়াইয়ের অদম্য ইচ্ছা থাকা সত্ত্বেও চিকিৎসা বিজ্ঞান পরাজয় স্বীকার করে নিয়েছিল। তাই কমরেডকে এই অসময়ে চলে যেতে হল। একজন দৃঢ়চেতা কমিউনিস্ট বিপ্লবীর প্রয়াণে পার্টির রাজ্য কমিটি গভীর ভাবে মর্মাহত। তাঁর পরিবার পরিজন ও আলিপুরদুয়ার এবং উত্তরবঙ্গের সমস্ত কমরেডদের শোকের আমরা সমব্যথী। লাল সেলাম কমরেড চন্দনদা।

খণ্ড-27