মহিলাদের বিরুদ্ধে হিংসা বৃদ্ধি ৪৬ শতাংশ : শীর্ষে যোগী রাজ্য
Violence against women

গত বছরের তুলনায় দেশে মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ বেড়েছে ৪৬ শতাংশ। মঙ্গলবার এই বছরের প্রথম আট মাস, অর্থাৎ জানুয়ারি থেকে আগস্টের পরিসংখ্যান দিয়ে জাতীয় মহিলা কমিশন জানিয়েছে, এই নির্দিষ্ট সময় পর্যন্ত মোট ১৯,৯৯৫৩টি অভিযোগ জমা পড়েছে। গত বছর যা ছিল ১৩,৬১৮। গত ৬ বছরে এই বারের পরিসংখ্যানই সর্বোচ্চ।

এরমধ্যে প্রত্যাশিতভাবেই মহিলাদের বিরুদ্ধে অপরাধে শীর্ষ স্থানে আছে উত্তরপ্রদেশ। কমিশন জানিয়েছে, যোগীর রাজ্য থেকে মোট ১০,০৪৮টি অভিযোগ জমা পড়েছে। এরপরেই রয়েছে দিল্লী, সেখানে জমা পড়েছে মোট ২,১৪৭টি অভিযোগ। হরিয়ানায় জমা পড়েছে ৯৯৫টি অভিযোগ ও মহারাষ্ট্রে জমা পড়েছে ৯৭৪টি অভিযোগ।

উত্তরপ্রদেশ গত বছরের এনসিআরবি’র পরিসংখ্যানেও নারী নিগ্রহে শীর্ষস্থানে ছিল। তার কোনও পরিবর্তন হয়নি এবারেও। এই বছরের এনসিআরবি রিপোর্ট এখনও প্রকাশিত হয়নি, কিন্তু মহিলা কমিশনের রিপোর্টই জানিয়ে দিচ্ছে, পরিস্থিতি বদলায়নি। বিরোধীরা মহিলাদের অবস্থা নিয়ে যোগীকে বিঁধলেও, তিনি সব কিছুই অস্বীকার করেন। কিন্তু তা যে সত্য নয়, তা ফের একবার স্পষ্ট করে দিল কমিশনের রিপোর্ট।

এমনিতেই লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম-এর জন্য গার্হস্থ্য হিংসা বাড়তে পারে বলে সমাজকর্মীরা সতর্ক করেছিলেন। দেখা যাচ্ছে, সে কথাই মিলে গেছে। করোনা কালে মহিলাদের উপর অত্যাচার গত কয়েক বছরের মধ্যে শীর্ষে। ৪৬ শতাংশ বেড়ে যাওয়ায় অনেকেই আশঙ্কিত।

মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেড়ে যাওয়া প্রসঙ্গে মহিলা কমিশনের প্রধান শর্মা জানিয়েছেন, সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি নেওয়ার ফলেই এই পরিসংখ্যানে বদল ধরা পড়েছে। মহিলারা এগিয়ে এসে অভিযোগ জমা দিচ্ছেন। তিনি বলেছেন “কমিশনের পক্ষ থেকে ২৪ ঘন্টার হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। সেখানে মহিলারা অভিযোগ দায়ের করতে পারছেন। এছাড়া একাধিক নতুন কর্মসূচী নেওয়া হয়েছে যাতে মহিলারা এগিয়ে আসেন”। এর পাশাপাশি তিনি বর্তমান আর্থসামাজিক অবস্থার কথাও বলেছেন।

যা অভিযোগ জমা পড়েছে, তারমধ্যে মর্যাদার সঙ্গে বাঁচার অধিকার নিয়ে অভিযোগ করেছেন ৭ হাজারের বেশি মহিলা। গার্হস্থ্য হিংসা নিয়ে সরব হয়েছেন ৪ হাজারের বেশি মহিলা, পণ ও বৈবাহিক জীবে অত্যাচারের শিকার হওয়ার অভিযোগ জমা পড়েছে ১ হাজারের কিছু বেশি। ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ জমা পড়েছে ৫৮৫টি।

- এই সময়, ৮ সেপ্টেম্বর ২০২১

খণ্ড-28
সংখ্যা-33