১৮ রাজ্যের কাছে কেন্দ্র ১০০ দিনের প্রকল্প বাবদ বিপুল টাকা বকেয়া রেখেছে

শুধুমাত্র পশ্চিমবাংলাই নয়, মনরেগার টাকা কেন্দ্রীয় সরকার বকেয়া রেখেছে ১৮টি রাজ্যের। এই প্রকল্পে ব্যাপক দুর্নীতি চলছে এই অভিযোগে মোদী সরকার প্রায় একবছর ধরে মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তা আইন ‘মনরেগা’র টাকা আটকে রেখেছে। খুব সম্প্রতি, সরকারি তথ্য থেকে জানা যাচ্ছে, শুধুমাত্র এরাজ্যই নয়, ১৪ ডিসেম্বর ২০২২ পর্যন্ত ১৮টি রাজ্যের কাছে কেন্দ্র ১০০ দিন প্রকল্পের প্রাপ্য ন্যায্য মজুরির ৪,৭০০ কোটি টাকা ও ১৯টি রাজ্যের কাছে মেটিরিয়াল খরচ বাবদ ৫,৪৫০ টাকা বকেয়া রেখেছে। এদিকে, চলতি অর্থবছর শেষ হতে বাকি রয়েছে মাত্র তিন মাস!

এই বকেয়া ৪,৭০০ কোটি টাকার মধ্যে বাংলার বকেয়াই হল ২,৭৪৮ কোটি টাকা। এই টাকার অঙ্কটাকে পাশে সরিয়ে রাখলে দেখা যাবে, ১৪ ডিসেম্বর ২০২২ পর্যন্ত ১৭টি রাজ্যকে এই খাতে বকেয়া ২,০০০ কোটি টাকা দিলনা কেন্দ্রীয় সরকার। এই তালিকার মধ্যে রয়েছে নাগাল্যান্ডও, যার বকেয়া ১৯২ কোটি টাকা। আর, নাগাল্যান্ডে সরকার ঘোষিত মজুরি হল দৈনিক ২১৬ টাকা — যার অর্থ ৮ লক্ষ কর্মদিবসের মজুরিও ওই রাজ্য এখনও প্রদান করতে পারল না।

অন্যান্য রাজ্যে বকেয়ার পরিমাণ হল — উত্তরপ্রদেশ ২৮৪ কোটি টাকা, বিহার ২৮৭ কোটি টাকা, ঝাড়খন্ড ২৬৩ কোটি টাকা, তামিলনাড়ু ১৭৩ কোটি টাকা। এদিকে আইন বলছে, ১৫ দিনের মধ্যেই বকেয়া টাকা প্রদান করতে হবে।

শুধুমাত্র মজুরি বকেয়া নয়, ১৯টি রাজ্যের কাছে মেটিরিয়াল বাবদ কেন্দ্র বকেয়া রেখেছে ৫,৪৫০ কোটি টাকা। এরমধ্যে প্রায় অর্ধেকেরও বেশি বকেয়া রয়েছে এই রাজ্যে।

এই প্রকল্পটি গুটিয়ে ফেলার পরিকল্পনা ছিল মোদী সরকারের। ধারাবাহিকভাবে এই খাতে বাজেট বরাদ্দ কাটছাঁট করেই গলা টিপে মেরে ফেতে চাইছে কেন্দ্র।

(সূত্র: দ্য হিন্দু, ২৭ ডিসেম্বর ২০২২)

খণ্ড-29
সংখ্যা-50