ব্রিটেনে কয়েক হাজার অ্যাম্বুলেন্স কর্মী ধর্মঘট করলেন

ব্রিটেনের কয়েক হাজার অ্যাম্বুলেন্স চালক ২১ ডিসেম্বর ২০২২ পালন করলেন একদিনের সর্বাত্মক ধর্মঘট। নিরুপায় হয়ে সরকার জনগণের কাছে আবেদন রেখেছে অপ্রয়োজনে, মদ্যপ অবস্থায়, বা জীবনের ঝুঁকি নিয়ে গাড়ি চালানো থেকে যেন ব্রিটেনবাসী নিজেদের বিরত রাখেন, কারণ দুর্ঘটনা ঘটলে অ্যাম্বুলেন্স, স্বাস্থ্যকর্মী, বা যারা জরুরি পরিষেবার সাথে যুক্ত, তাদের পাওয়া যাবে না। বিগত তিন দশকে ইংল্যান্ড ও ওয়েলসে এটা বৃহত্তম কর্মবিরতি।

ইউনিয়ন জানিয়েছে, মুমূর্ষু বা বিপন্ন রোগীদের হাসপাতালে পৌঁছে দেওয়ার ব্যবস্থা তারা অব্যাহত রাখবেন, কিন্তু সরকার জানিয়েছে প্রত্যেকের জন্য অ্যাম্বুলেন্স নিশ্চিত করার মতো অবস্থা নেই।

জাতীয় স্বাস্থ্য পরিষেবার মেডিকাল ডিরেক্টর জানান, বছর শেষ ও বড়দিনের এই সপ্তাহান্তে সকলেই আনন্দ ফুর্তি করেন, মদ্যপানও অতিরিক্ত হয় অনেকের ক্ষেত্রে। ওই অবস্থায় গাড়ি চালালে দুর্ঘটনার সম্ভাবনা অনেক বেড়ে যায় আর তা স্বাস্থ্য ব্যবস্থার উপরও বাড়তি চাপ তৈরি করে। তাই নিজেদের সংযত রাখার আবেদন সরকারিভাবেই করা হয়েছে।

এই নভেম্বর মাসে মূল্যস্ফীতি কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে, ১০.৭ শতাংশ হারে। তাই, তাঁদের বেতনে বড় ধরনের বৃদ্ধি ঘটানোর দাবি তারা তুলেছেন। এদিকে, প্রধানমন্ত্রী ঋষি সুনকের বক্তব্য বেশি বেতন বাড়ালে তা মূল্যস্ফীতিকে বাড়িয়ে দেবে।

অ্যাম্বুলেন্স চালকেরা জানিয়ে দিয়েছেন, ২৮ ডিসেম্বর ২০২২ আবার তারা একদিনের জন্য কর্মবিরতি পালন করবেন। বড়দিনের এই উৎসব মরশুমের মধ্যেই রেল কর্মী, পাসপোর্ট অফিসার, ডাক কর্মীরাও কর্মবিরতি পালন করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

খণ্ড-29
সংখ্যা-50