বিবৃতি
বেঙ্গালুরু অঙ্গীকার : ইণ্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ এলায়্যান্স

indian-national১৮ জুলাই ২০২৩

আমরা, নিম্ন স্বাক্ষরিত ২৬টি প্রগতিশীল রাজনৈতিক দলের নেতৃত্ব, আমাদের সংবিধানে বিধৃত ভারতের ধারণাকে রক্ষা করার দৃঢ় সংকল্প ব্যক্ত করছি। আমাদের সাধারণতন্ত্রের চরিত্রের ওপর বিজেপি সুব্যবস্থিত ভাবে মারাত্মক আক্রমণ হানছে। আমরা আমাদের জাতির ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি। ভারতের সংবিধানের ভিত্তি-স্তম্ভগুলিকে — ধর্মনিরপেক্ষ গণতন্ত্র, অর্থনৈতিক সার্বভৌমত্ব, সামাজিক ন্যায় ও যুক্তরাষ্ট্রীয়তাকে — পদ্ধতিবদ্ধ ও ভয়ানকভাবে খর্ব করা হচ্ছে।

যে মানবতা সংকট আজ মণিপুরকে ধ্বংস করে দিচ্ছে আমরা তাতে গভীর উদ্বেগ প্রকাশ করছি। প্রধানমন্ত্রীর নীরবতা আঘাতপ্রদ ও নজিরবিহীন। মণিপুরকে আবার শান্তি ও মিলনের পথে ফেরানো আশু ও জরুরি কর্তব্য।

সংবিধান এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাজ্য সরকারগুলির সাংবিধানিক অধিকারের ওপর যে লাগাতার হামলা চলছে তার মোকাবিলা করার জন্য আমরা দৃঢ়প্রতিজ্ঞ। আমাদের শাসনব্যবস্থার যুক্তরাষ্ট্রীয় কাঠামোটিকে দুর্বল করে দেওয়ার উদ্দেশ্যপ্রণোদিত অপচেষ্টা চলছে। অ-বিজেপি দল শাসিত রাজ্যগুলিতে গভর্নর ও লেফটেনান্ট গভর্নরের ভূমিকা যাবতীয় সাংবিধানিক নিয়মনীতিকে লঙ্ঘন করেছে। বিভিন্ন এজেন্সিগুলিকে বিজেপি যেরকম নির্লজ্জের মতো অপব্যবহার করছে রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে তা আমাদের গণতন্ত্রকে খাটো করে দিচ্ছে। অ-বিজেপি দল শাসিত রাজ্যগুলির আইনসঙ্গত বৈধ চাহিদা, জরুরি প্রয়োজন ও ন‍্যায‍্য প্রাপ্যগুলিকে কেন্দ্র উঠেপড়ে লেগে নাকচ করে দিচ্ছে।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চির-বর্ধমান মূল্য আর রেকর্ড মাত্রার বেকারত্বের যে অর্থনৈতিক সংকট চলছে তাকে মোকাবিলা করতে আমাদের অঙ্গীকার পুনরায় জোরালো করছি আমরা। বিমুদ্রাকরণ এমএসএমই ও অসংগঠিত ক্ষেত্রে অবর্ণনীয় দুর্দশা এনেছিল যা আমাদের যুব সম্প্রদায়ের মধ‍্যে ব্যাপক মাত্রার বেকারত্ব তৈরি করে। জাতির সম্পদকে বিশেষ সুবিধাভোগী বন্ধুদের কাছে বেপরোয়াভাবে বেচে দেওয়ার বিরোধিতা করি আমরা। শক্তিশালী ও রণনৈতিক গুরুত্ববহ সরকারি ক্ষেত্র এবং তার পাশাপাশি প্রতিযোগিতামূলক ও বৃদ্ধিশীল বেসরকারি ক্ষেত্র যেখানে উদ্যমী সংস্থাকে পৃষ্ঠপোষকতা ও প্রসারের সমস্ত সুযোগ তৈরি করা হবে — এই নিয়ে এক ন্যায়সঙ্গত অর্থনীতি আমাদের গড়ে তুলতেই হবে। সর্বদা কৃষক ও খেতমজুরের কল্যাণকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

আমরা একসাথে এসেছি — সংখ্যালঘুদের বিরুদ্ধে যে ঘৃণা ও সহিংসতা উৎপন্ন করা হচ্ছে তাকে পরাস্ত করতে; মহিলা, দলিত, আদিবাসী এবং কাশ্মীরী পণ্ডিতদের ওপর বেড়ে চলা নানান অপরাধকে বন্ধ করতে; সমস্ত রকম সামাজিক, শিক্ষাগত ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া সম্প্রদায়ের যথাযোগ্য শুনানির দাবিতে; এবং, প্রথম ধাপ হিসেবে, কাস্ট সেন্সাস লাগু করতে।

আমাদের সহ-ভারতীয়দের টার্গেট করে দমন ও উৎপীড়ন চালানোর যে ব্যবস্থাগত ষড়যন্ত্র বিজেপি চালাচ্ছে তার বিরুদ্ধে লড়াই করার অঙ্গীকার নিচ্ছি আমরা। যারাই শাসকদল ও তার বিভেদকামী মতাদর্শের বিরোধী অবস্থান নিয়েছে তাদের বিরুদ্ধেই ওদের বিষাক্ত ঘৃণা অভিযান মারাত্মক হিংসার দিকে দেশকে নিয়ে গেছে। এই আক্রমণ যে কেবল সাংবিধানিক অধিকার ও স্বাধীনতাকেই লঙ্ঘন করছে তা নয়, ভারতীয় সাধারণতন্ত্র যে বুনিয়াদি মূল্যবোধগুলির ওপর দাঁড়িয়ে আছে — সমতা, স্বাধীনতা ও সংহতি এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ন্যায় — সেগুলিকেই ক্ষয় করে দিচ্ছে। ভারতীয় ইতিহাসকে নতুন নতুন উদ্ভাবন আর নতুন করে লেখার মধ্যে দিয়ে বিজেপি যেভাবে বারংবার গণচর্চাকে বিষিয়ে তোলার অপচেষ্টা চালাচ্ছে তা দেশের সামাজিক সদ্ভাবনার চরম অপমান।

আমরা জাতির সামনে এক বিকল্প রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক এজেণ্ডা হাজির করার অঙ্গীকার করছি। আমরা প্রতিশ্রুতি দিচ্ছি শাসনকার্যের ধরন ও অন্তর্বস্তু উভয়কেই বদলে দেওয়ার, যা হবে আরও মতামতভিত্তিক, গণতান্ত্রিক এবং সহভাগী।

ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি), 
অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (টিএমসি), 
দ্রাবিড় মুনেত্রা কাজাগম (ডিএমকে), 
আম আদমি পার্টি (এএপি), 
জনতা দল (ইউনাইটেড), 
রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), 
ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম), 
জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) - শরদ পাওয়ার গোষ্ঠী, 
শিবসেনা (ইউবিটি), 
সমাজবাদী পার্টি (এসপি), 
রাষ্ট্রীয় লোক দল (আরএলডি), 
আপনা দল (কামেরওয়াড়ি), 
জম্মু ও কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (এনসি), 
পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি), 
ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), 
ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই), 
ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী) লিবারেশন, 
বিপ্লবী সমাজতান্ত্রিক দল (আরএসপি), 
অল ইন্ডিয়া ফরোয়ার্ড ব্লক, 
মারুমালারচি দ্রাবিড় মুনেত্রা কাজাগাম (এমডিএমকে), 
বিড়ুথালাই চিরুথাইগাল কাচি (ভিসিকে), 
কোঙ্গুনাডু মাক্কাল দেশিয়া কাচি (কেএমডিকে), 
মানিথানেয়া মক্কাল কাচি (এমএমকে), 
ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ (আইইউএমএল), 
কেরালা কংগ্রেস (এম), 
কেরালা কংগ্রেস (জোসেফ)

খণ্ড-30
সংখ্যা-24